[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮

bangla news

মোবাইল ইন্টারনেটে ‘পে পার ইউজ’ সর্বোচ্চ ৫ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২৭ ১:২৪:৪২ এএম
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)

ঢাকা: মোবাইলে ইন্টারনেট গ্রাহকের অজান্তে ‘পে পার ইউজ’র বিল পাঁচ টাকার বেশি করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
 

আগামী ১ মার্চ থেকে এই সীমা কার্যকর করতে সোমবার (২৬ ফেব্রুয়ারি) মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা পাঠানো হয়েছে।
 
মোবাইলে ইন্টারনেট ব্যবহারে নির্দিষ্ট প্যাকেজ কেনার পাশাপাশি অনেকে ‘পে পার ইউজ’ অর্থাৎ যতটুকু ব্যবহার ততটুকু খরচের হিসেবে ব্যবহার করেন। প্যাকেজ শেষ হলেও ‘পে পার ইউজ’ কার্যকর হয়। এই হার ০.০১ টাকা/১০ কেবি (+ট্যাক্স) বা ০.০২ টাকা/১০ কেবি চার্জ করা হয়ে থাকে। তবে অপারেটর ভেদে অধিক পরিমাণ অর্থ কেটে নেওয়ার অভিযোগ রয়েছে।
 
এ বিষয়টি নিয়ে ২০১৬ সালে অনুষ্ঠিত বিটিআরসির গণশুনানিতে গ্রাহকদের পক্ষ থেকে অনেক অভিযোগ এসেছিল। ওই সময়ে সমস্যা সমাধানের আশ্বাস দেয় বিটিআরসি।
 
গণশুনানির বিষয়টি উল্লেখ করে বিটিআরসির চিঠিতে বলা হয়, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের ‘বিল শক’ থেকে রক্ষা করার জন্য ‘পে পার ইউজ’ পাঁচ টাকার বেশি হবে না। তবে কোনো গ্রাহক পাঁচ টাকার বেশি লিমিট নিতে চাইলে তার কাছ থেকে এমএসএস বা ইউএসএসডির মাধ্যমে কনসেন্ট বা সম্মতি নিতে হবে, যাতে করে গ্রাহকের কাছ থেকে পরবর্তীতে কোনো অভিযোগ উত্থাপিত হলে অপারেটর বা গ্রাহকের দৃশ্যমান প্রমাণ উপস্থাপন করা সম্ভব হয়।
 
এছাড়া, মোবাইল অপারেটরদের এই সঙ্গে ২০টি রেগুলার অফার এবং ১৫টি প্রমোশনাল অফারে মধ্যে সীমাবদ্ধ রাখতে নির্দেশনা দিয়েছে বিটিআরসি।
 
বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
এমআইএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa