[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৫, ২১ জুন ২০১৮

bangla news

স্মার্টফোন-কম্পিউটারে নজরদারি করবে অ্যান্টিভাইরাস!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-২৩ ৪:৫২:৩৫ পিএম
রিভ সিস্টেমস লিমিটেডের স্টল/ছবি: দেলোয়ার হোসেন বাদল

রিভ সিস্টেমস লিমিটেডের স্টল/ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: হুড়োহুড়ি করে গণপরিবহনে ওঠা বর্তমানে অনেকটা চ্যালেঞ্জের। বিশেষ করে ঢাকা শহরে গণপরিবহনে ওঠার জন্য প্রতিযোগিতা একটি নিয়মিত ব্যাপার। আর এ হুড়োহুড়ির মধ্যে সুযোগসন্ধানী চোর আপনার শখের স্মার্টফোনটি নিজের মনে করে নিয়ে নিলে কি-ই বা করার থাকে?

স্মার্টফোনের এই যুগে দামি মোবাইল ফোনের ব্যবহার বাড়ায় রাজধানীসহ সারা দেশে বাড়ছে চুরির ঘটনাও। দামি এই ফোনটি চুরি হলে ব্যবহারকারির যে শুধু আর্থিক ক্ষতি হচ্ছে এমন নয়। পাশাপাশি গুরুত্বপূর্ণ ছবি, ভিডিও এমনকি অনেক মূল্যবান তথ্যও হারাতে পারে।

শুধু গণপরিবহনে ওঠা-নামার সময় নয়, এমন বিভিন্ন উপায়ে স্মার্টফোন চোরেরা আপনার দামি মোবাইলটি চুরি করতে পারে। অধিকাংশ ক্ষেত্রে থানায় অভিযোগ করে বা সাধারণ ডায়েরি (জিডি) করেও তা আর ফিরে পাওয়া যায় না।

এ অবস্থায় হারানো এই মোবাইল ফোনটি খুঁজে পেতে মালিককে সহযোগিতা করতে দারুন সমাধান নিয়ে এসেছেন দেশীয় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘রিভ অ্যান্টিভাইরাস’।

মোবাইলে এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি ইনস্টল করা থাকলে চুরি যাওয়া মেবাইল ফোনের নম্বরে একটি এসএমএস করার সঙ্গে সঙ্গে সতর্ক অ্যালার্ম বাজতে শুরু করবে। এ অবস্থায় চোর একমাত্র ব্যাটারি রিমুভ করা ছাড়া কোনো ভাবেই মোবাইলটি বন্ধ করতে পারবে না। তবে বর্তমানে বেশিরভাগ মোবাইল ফোনের ব্যাটারি নন-রিমুভঅ্যাবল হওয়ায় এটি বেশি কার্যকর বলে দাবি করছেন নির্মাতা প্রতিষ্ঠান। একই সঙ্গে বাসার কম্পিউটারের মাধ্যমে এই অ্যান্টিভাইরাসের ড্যাশবোর্ড থেকেই তার নিশ্চিত অবস্থান যাচাইসহ লক/প্যাটার্ন পরিবর্তনসহ সব ডাটা মুছে দিতে পারবেন যে কোনো স্থান থেকে।

শুক্রবার (২৩ ফেব্রয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফটএক্সপো ২০১৮-তে এই রিভ অ্যান্টিভাইরাস প্রদর্শন করছে এর উদ্ভাবক বাংলাদেশি প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমস লিমিটেড। সফটওয়্যারটির প্রতি বর্তমান প্রজন্মের তরুণদের বেশ আগ্রহও লক্ষ্য করা গেছে।

একইভাবে বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ইন্টারনেট বা কম্পিউটার ব্যবহার থেকে বাচ্চাদের বিরত রাখা যেমন কঠিন, তেমনি বোকামিও। কিন্তু বাচ্চাদের ইন্টারনেট ব্যবহারের এ স্বাধীনতা অনেক ক্ষতির কারণও হতে পারে। ফলে অনেক অভিভাবক তার সন্তানের ইন্টারনেট ব্যবহারে নজরদারি করার কথা ভাবেন।

কিন্তু ছেলে বা মেয়ের ঘরে উঁকি মেরে কি আর নজরাদির করা সম্ভব? আবার যারা চাকরি বা ব্যবসা করছেন– তাদেরই বা উপায় কী?

অভিভাবকদের এই সমস্যারও দারুণ সমাধান নিয়ে এসেছে ‘রিভ অ্যান্টিভাইরাস’। রিভ অ্যান্টিভাইরাস ব্যবহার করে সন্তানের অনলাইন গতিবিধি নজরে রাখার পাশাপাশি ফিশিংসহ যেকোনো অনলাইন প্রতারণা প্রতিহত করা যাবে বাসা-অফিস যে কোন স্থান থেকে।

রিভ সিস্টেমসের বিপণন উপ-ব্যবস্থাপক ওয়ালিউর রশীদ জানান, রিভ অ্যান্টিভাইরাস বাংলাদেশের নিজস্ব অ্যান্টিভাইরাস। এর উদ্ভাবক দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমস লিমিটেড। আইপি ভিত্তিক যোগাযোগ খাতে এক যুগ ধরে সুনামের সঙ্গে সেবা দিয়ে আমরা এবার অবদান রাখতে চাই সম্ভাবনাময় আইটি সিকিউরিটি খাতেও।

তিনি জানান, একজন পার্সোনাল কম্পিউটার বা স্মার্টফোন ব্যবহারকারীর ডিভাইস এবং তথ্য সম্পূর্ণ নিরাপদ রাখতে রিভ অ্যান্টিভাইরাস সবচেয়ে বেশি কার্যকর। এর টার্বো স্ক্যানিং ইঞ্জিন পিসি স্লো না করেই অফ এবং অনলাইনে সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করে। এছাড়াও, এর ফ্রি রিয়েল টাইম মোবাইল অ্যাপ অ্যান্ড্রয়েডের সম্পূর্ণ নিরাপত্তার সঙ্গে মোবাইল ফোন থেকেই কম্পিউটার নজরদারি ও নিয়ন্ত্রণের সুযোগ দেয়। শুধু তাই নয়, রিভ অ্যান্টিভাইরাসের টোটাল সিকিউরিটির আরেকটি চমৎকার ফিচার হচ্ছে পিসি টিউন আপ। সুপ্রিম এই পিসি টিউন আপ কেবল এক ক্লিকেই কম্পিউটারের যাবতীয় অদরকারি, অস্থায়ী ফাইল মুছে ফাস্ট করার পাশাপাশি করতে পারে প্রয়োজনীয় রেজিস্ট্রি এডিট।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৮
এসআইজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa