[x]
[x]
ঢাকা, সোমবার, ১২ আষাঢ় ১৪২৫, ২৫ জুন ২০১৮

bangla news

ফোর-জি লাইসেন্স হস্তান্তর সোমবার, একইদিন সেবা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৮ ৭:৩০:৩৫ পিএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: বহুল প্রতীক্ষিত ফোর-জি বা চতুর্থ প্রজন্মের মোবাইল-ইন্টারনেট সেবার লাইসেন্স হস্তান্তর করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের উপস্থিতিতে সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা ক্লাবে মোবাইল ফোন অপারেটরদের কাছে লাইসেন্স হস্তান্তর করা হবে। 

বিটিআরসি এবং মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার। 

লাইসেন্স পাওয়ার পরপরই মোবাইল ফোন অপারেটরগুলো ক্রমান্বয়ে ফোর-জি সেবা চালু করবে।  

এর আগে নিলামে ফোরজি সেবা দিতে তরঙ্গ কিনেছে বাংলালিংক এবং গ্রামীণফোন। 

গত ১৩ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ঢাকা ক্লাবে বিটিআরসি আয়োজিত নিলামে অংশ নিয়ে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে গ্রামীণফোন ৫ মেগাহার্টজ ও ২১০০ মেগাহার্টজে বাংলালিংক ৫ মেগাহার্টজ এবং ১৮০০ মেগাহার্টজে ৫ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে। 
নিলামের পর গ্রামীণফোন ও বাংলালিংকের তরঙ্গের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৩৭ ও ৩০.৬ মেগাহার্টজ। এর আগে গ্রামীণফোনের ৩২, রবির ৩৬.৪, বাংলালিংকের ২০ ও টেলিটকের ২৫.২ মেগাহার্টজ তরঙ্গ ছিলো। রবি আর এয়ারটেল একীভূত হওয়ায় কোনো তরঙ্গ কিনেনি রবি। আর টেলিটকেরও গ্রাহকের চাহিদার চেয়ে বেশি তরঙ্গ রয়েছে। প্রযুক্তি নিরপেক্ষতা সুযোগ দেওয়াসহ এতে সরকারের আয় হয়েছে পাঁচ হাজার ২৬৮ কোটি ৫১ লাখ টাকা।

ফোর-জি ইন্টারনেট সেবার আগ মুহূর্তে গ্রাহকদের জন্য দু’টি কো-ব্র্যান্ডেড ফোর-জি স্মার্টফোন বাজারে আনা উপলক্ষে রোববার সকালে এক অনুষ্ঠানে গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, আমাদের ফোর-জি সেবা লাইসেন্স হাতে পাওয়ার পরই চালু হবে এবং সেই সঙ্গে শুরু হবে আমাদের অনেক গ্রাহকদেরও নতুন পথে চলা।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এবং মোবাইল ফোন অপারেটরদের পক্ষ থেকে বলা হচ্ছে, প্রযুক্তি নিরপেক্ষতা এবং নতুন তরঙ্গ কেনার পর ফোর-জি চালু হলে ইন্টারনেটের এক্সপ্রেসওয়েতে প্রবেশ করবে বাংলাদেশ। গ্রাহকের সংখ্যা বৃদ্ধির প্রবণতায় ভয়েস কলড্রপ এড়ানোর পাশাপাশি ইন্টারনেটের দ্রুত গতি পাবে গ্রাহক। এতে ডাউনলোড গতি বৃদ্ধি পাবে।

রবি’র এমডি এবং সিইও এক বিবৃতিতে জানিয়েছেন, লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যে ফোর-জি সেবা চালু করবে রবি।

বাংলালিংকও লাইসেন্স পাওয়ার সঙ্গে সঙ্গে ফোর-জি সেবা চালু করবে বলে জানিয়েছেন অপারেটরটির এক কর্মকর্তা। 

এদিকে দেশে চালু থাকা ৩০ শতাংশ স্মার্টফোনের মধ্যে ফোর-জি ব্যবহার করা যাবে এমন সেটের সংখ্যা ১০-১৪ শতাংশ। আর ১৫ লাখ আইফোন ব্যবহারকারী ফোর-জি চালুর অন্তত দু’তিনদিন পর এই সেবা পাবেন। কারণ ‘লক’জনিত কারণেই তারা এই সেবা পাচ্ছেন না।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa