[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৪, ১৯ জানুয়ারি ২০১৮

bangla news

প্রথম অফিসেই টাওয়ার শেয়ারিং নীতিমালা অনুমোদন

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৪ ৯:১৭:১৫ পিএম
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার-ছবি- ডি এইচ বাদল

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার-ছবি- ডি এইচ বাদল

ঢাকা: শপথ গ্রহণের পর দফতর পেয়ে প্রথম দিন সচিবালয়ে অফিস করে টাওয়ার শেয়ারিং লাইসেন্স নীতিমালা এবং ইন্টারকানেকশন এক্সচেঞ্জ (আইসিএক্স) নীতিমালা অনুমোদন দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) সচিবালয়ে প্রথম অফিস করেন।
 
বেলা আড়াইটার দিকে সচিবালয়ে এলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসি চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এবং কর্মকর্তারা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। পরে বিভাগের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।
 
বিটিআরসি সচিব সরওয়ার আলম বাংলানিউজকে বলেন, বহুল প্রতিক্ষিত নীতিমালা মন্ত্রী অনুমোদন দিয়েছেন। নীতিমালা অনুযায়ী, মোবাইল অপারেটররা কেউ এ নিলামে অংশ নিতে পারবে না, নতুন কেউ আসবে।
 
নীতিমালা না থাকায় অপারেটররা যত্রতত্র টাওয়ার তৈরি করায় একাধিক টাওয়ারও নির্মাণ করছে কোম্পানিগুলো। এগুলো নিয়ন্ত্রণে আনতে বিটিআরসি ২০১৬ সালে নীতিমালা তৈরি করে।
 
বিটিআরসি সচিব বলেন, আইসিএক্সগুলোর দীর্ঘদিনের এ দাবি পূরণ হওয়ায় সরকারের বকেয়া আদায় এ সিদ্ধান্তের ফলে সুবিধা হবে। আইজিডব্লিউর মাধ্যমে বাইরের প্রতিটি কল দেশে প্রবেশের পর আইসিএক্স প্রতিষ্ঠানের মাধ্যমে তা সংশ্লিষ্ট অপারেটরের কাছে যায়। অপারেটরগুলো গ্রাহকের ফোনে কল সংযোগ দেয়। বর্তমানে দেশে আইসিএক্স প্রতিষ্ঠান রয়েছে ২৬টি।

টাওয়ার শেয়ারিং নীতিমালা অনুমোদনের ফলে মোবাইল ফোনের টাওয়ার নির্মাণ, ব্যবস্থাপনা সর্বোচ্চ চারটি বিশেষায়িত টাওয়ার কোম্পানির হাতে ন্যাস্ত হবে। এতে মোবাইল অপারেটরগুলো টাওয়ার সুবিধা অংশীদারিত্বের ভিত্তিতে ব্যবহার করায় টাওয়ারের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হবে এবং পরিবেশবান্ধব টাওয়ার নির্মিত হবে। মোবাইল কোম্পানিগুলো টাওয়ার নির্মাণ ও ব্যবস্থাপনার খরচ কমাতে পারবে, যা তাদের নেটওয়ার্ক উন্নয়নসহ গ্রাহকদের অন্যান্য সুবিধা দেওয়ার আরো বেশি সামর্থ্যবান করতে সাহায্য করবে।

আইসিএক্স নীতিমালা সংশোধনের ফলে বিটিআরসির সঙ্গে রাজস্ব ভাগাভাগি ৬৫.৭৫ এর জায়গায় ৫০ শতাংশ হবে। আইজিডব্লিউ অপারেটরদের মতো রাজস্ব ভাগাভাগির অর্থ তিন মাসের জায়গায় দুই মাস ভিত্তিতে পরিশোধ করা যাবে। এতে আইসিএক্স অপারেটরদের রাজস্ব দেওয়ার দীর্ঘদিনের জটিলতা কমে যাবে বলে জানান সরওয়ার আলম।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa