[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ ফাল্গুন ১৪২৪, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

রোবট সোফিয়া হচ্ছে বাংলাদেশ বিমানের গোল্ড মেম্বার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-০৬ ২:২৩:০৩ এএম
রোবট সোফিয়া

রোবট সোফিয়া

ঢাকা: সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া রোবট নারী সোফিয়াকে গোল্ড মেম্বারশিপ দিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগ সূত্রে জানা গেছে, ইতোমধ্যে রোবট সোফিয়াকে সৌজন্যমূলক ‘গোল্ড মেম্বারশিপ’ দেওয়ার জন্য মেম্বারশিপ কার্ড প্রস্তুত করা হয়েছে।

বিমানের জনসংযোগ বিভাগের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, গোল্ড মেম্বারশিপ একজন যাত্রীর জন্য অত্যন্ত সম্মানের। কোনো যাত্রী যদি প্রতিবছর ৭৫ হাজার মাইল আকাশপথ ভ্রমণ করেন তবেই তাকে এই মেম্বারশিপ কার্ড দেওয়া হয়। কিন্তু রোবট নারী সোফিয়াকে বাংলাদেশ বিমানের পক্ষ থেকে এটা সৌজন্যমূলক উপহার দেওয়া হচ্ছে।

এর আগে হংকং থেকে থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সোমবার দিবাগত রাত ১২টা ৩৯ মিনিটে (০৫ ডিসেম্বর) ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সোফিয়া।

সেখান থেকে বাক্সবন্দি অবস্থায় ঢাকার একটি ফাইভ স্টার হোটেলে উঠেছে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক কর্মকর্তা ওইদিন বাংলানিউজকে নিশ্চিত করেন। তবে সোফিয়ার প্রতি ব্যাপক আগ্রহের কারণে হোটেলের নাম গোপন রাখেন কর্তৃপক্ষ।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’তে দর্শন মিলবে এই সোফিয়ার।

বুধবার (০৬ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই তথ্যপ্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন করবেন। চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিআইসিসি’র হল অব ফেমে ‘সোফিয়া’র সঙ্গে সাক্ষাৎ ও কথা বলা যাবে।

আলোচিত নারী রোবট সোফিয়া’র নির্মাতা হংকং ভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স। ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে ‘অ্যাক্টিভেট’ করা হয়। ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৭
এসআইজে/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa