[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭

bangla news

ফাইভ স্টার হোটেলে সোফিয়া, গাড়িতে চড়ে যাবে বিআইসিসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-০৫ ২:৪৬:৫২ পিএম
রোবট সোফিয়া

রোবট সোফিয়া

ঢাকা: মধ্যরাতে বাক্স-পেটরায় বন্দি হয়ে ঢাকায় পৌঁছে একটি ফাইভ স্টার হোটেলে উঠেছে নারী রোবট ‘সোফিয়া’। আর সেখানেই তার অঙ্গ-প্রতঙ্গ সংযোজনের কাজ করা হবে। এরপর বিশেষ গাড়িতে করে একদিন পর সে পৌঁছাবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)।

রাজধানীর আগারগাঁওয়ে বিআইসিসিতে বুধবার (৬ ডিসেম্বর) ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’তে দর্শন মিলবে সোফিয়ার।

সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া রোবট নারী সোফিয়া মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাতের প্রথম প্রহরে ঢাকায় পৌঁছে। হংকং থেকে থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রাত ১২টা ৩৯ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সোফিয়া।

সেখান থেকে বাক্সবন্দি অবস্থায় ঢাকার একটি একটি ফাইভ স্টার হোটেলে উঠেছে বলে বাংলানিউজকে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক কর্মকর্তা।

তবে সোফিয়ার প্রতি ব্যাপক আগ্রহের কারণে হোটেলের নাম গোপন রাখছে কর্তৃপক্ষ।

আলোচিত নারী রোবট সোফিয়া’র নির্মাতা হংকং ভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স। ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে ‘অ্যাক্টিভেট’ করা হয়। ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিআইসিসি’র হল অব ফেমে ‘সোফিয়া’র সঙ্গে সাক্ষাৎ ও কথা বলা যাবে।

আইসিটি বিভাগের ওই কর্মকর্তা বলেন, সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যান্স রাতের মধ্যে ঢাকায় আসবেন। রাতেই হোটেলে সোফিয়ার অঙ্গ-প্রতঙ্গ সংযোজন ও ইনস্টল সম্পন্ন করে মানানসই একটি গাড়িতে করে সকালে ডিজিটাল ওয়ার্ল্ড প্রাঙ্গণে নেওয়া হবে।

‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠানে ১ হাজার ৭০০ দর্শনার্থী সোফিয়াকে দেখার সুযোগ পাবেন। তবে ডজন খানিক প্রশ্ন নিয়ে উত্তর দিবে সোফিয়া। 

সাংবাদিক ছাড়াও তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে কথা বলবে সোফিয়া।

**বাক্স পেটরায় বন্দি হয়েই ঢাকায় এলো ‘সৌদি নাগরিক’

 বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৭
এমআইএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa