[x]
[x]
ঢাকা, বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ ডিসেম্বর ২০১৭

bangla news

সাংবাদিকদের ডেকে উবারের লুকোচুরি সংবাদ সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-০৩ ৩:১১:৪১ পিএম
উবার এর সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

উবার এর সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশে কার্যক্রম পরিচালনার এক বছর শেষে সাংবাদিকদের ডেকে নিলেও কোনো প্রশ্নের উত্তর দিতে রাজি হয়নি উবার কর্তৃপক্ষ। সম্মেলনে অ্যাপ কিভাবে ব্যবহার করতে হয় বা অ্যাপের বিভিন্ন ফিচার নিয়ে সেশন পরিচালনা শুরু করলে সাংবাদিকরা বিরক্তি প্রকাশ করেন। পরে উবার কোম্পানির ভারত ও দক্ষিণ এশিয়া বিভাগের শীর্ষ ব্যক্তিরা সংবাদ সম্মেলন রেখেই বেরিয়ে যান।

রোববার দুপুরে হোটেল সোনারগাঁওতে উবার এ সংবাদ সম্মেলন ডেকেছিলো। পরে ঢাকা থেকে উবার কিভাবে তাদের আয়ের অংশ নেবে তা জানতে চাইলে মন্তব্য করতে রাজি হননি উবার ঢাকার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্ডা।

ক্যালিফোর্নিয়া-ভিত্তিক উবার কোম্পানির ভারত ও দক্ষিণ এশিয়া বিভাগের প্রেসিডেন্ট অমিত জৈন শুরুতে বক্তব্য রাখেন। পরে উবারের ঢাকা ও কলকাতার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্ডা বক্তব্য দেন।

উবারের একবছর, রাইড শেয়ারিংয়ের যে কৃতিত্ব বাংলাদেশের

কিন্তু সাংবাদিকরা বিভিন্ন প্রশ্ন করতে চাইলে উবার কর্তারা কেউ সরাসরি উত্তর দিতে রাজি হয়নি। এসময় সংবাদ সম্মেলন শেষ করে দেয়া হয়।

পরে অর্পিত মুন্ডা আলাদা আলাদাভাবে কয়েকটি সংবাদ মাধ্যমের মুখোমুখি হন। সেখানেও সব প্রশ্নের উত্তর দিতে চাননি তিনি।

‘বাংলাদেশ থেকে উবার কি প্রক্রিয়া বা কোন ব্যাংকিং পদ্ধতিতে লাভের অংশ নেবে’- তা জানতে চাইলে কোনো বক্তব্য করতে রাজি হননি অর্পিত মুন্ডা ।

তবে রাইডার, ড্রাইভার-পার্টনার সংখ্যা ও রাইডের সম্ভাব্য তথ্য জানায় উবার। তিনি জানান, এ পযন্ত ১.৩ মিলিয়ন রাইড হয়েছে উবারে।

সরকার ভাড়া নির্ধারণ করে দিলে উবার সেটা মানবে কি না?- এমন প্রশ্নের উত্তরে অর্পিত মুন্ডা বলেন, নীতিমালা চূড়ান্ত হওয়ার পর এটি আমরা ভেবে দেখবো।

সংবাদ সম্মেলনে উবার আরও জানায়, শুধু ২০১৭ সালের নভেম্বর মাসেই ১৫ লাখ বার উবার ডাকা হয়েছে। নভেম্বর মাসেই ২ লাখেরও বেশি মানুষ উবারে ভ্রমণ করেছেন। প্রতি মাসে ১০ হাজারেরও বেশি চালক এবং প্রতিদিন শত শত চালক উবারে যোগদান করছেন।

গন্তব্য হিসেবে উত্তরা, বনানী ও গুলশান ১-এ সবচেয়ে বেশি সংখ্যক যাত্রী যাতায়াত করে থাকেন।   

উবারের একজন চালক ঢাকায় সর্বোচ্চ মোট ৩৩৫০টি ট্রিপ দিয়েছেন। ট্রিপগুলোতে সর্বমোট যে দূরত্ব অতিক্রম করা হয়েছে তা ঢাকা থেকে সান ফ্র্যানসিসকোর দূরত্বের দ্বিগুণ!

ঢাকার একজন যাত্রী উবারে সর্বোচ্চ মোট ৬৯৫টি ট্রিপ নিয়েছেন। ট্রিপগুলোতে সর্বমোট যে দূরত্ব অতিক্রম করা হয়েছে তা ঢাকা থেকে টোকিওর দূরত্বের সমান।

বাংলাদেশ সময় ১৪১৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৭
এসএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa