[x]
[x]
ঢাকা, সোমবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৪, ১১ ডিসেম্বর ২০১৭

bangla news

এবার সিলেটে চালু ‘স্যাম’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-০১ ১:০৪:৪১ পিএম
শেয়ার এ মোটরসাইকেল-স্যাম

শেয়ার এ মোটরসাইকেল-স্যাম

ঢাকা: ঢাকার পর সিলেটে শুরু হয়েছে স্মার্টফোনভিত্তিক রাইড শেয়ারিং ‘শেয়ার এ মোটরসাইকেল’ (স্যাম)। এখন সিলেট শহর ও পার্শ্ববর্তী এলাকার মানুষ তাদের যাতায়াতে মোটরসাইকেল পাবেন অ্যাপে।
 

শুক্রবার (০১ ডিসেম্বর) বিজয়ের মাসের প্রথম দিন বিভাগীয় নগরী সিলেটে ‘স্যাম’ উন্মুক্ত করে দেওয়া হয়। যাদের মোটরসাইকেল আছে তারা বাইকার এবং যারা যাত্রী হবেন তারা রাইডার অ্যাপ মোবাইলে নামিয়ে এ সেবা উপভোগ করতে পারবেন।
 
‘স্যাম’ কর্তৃপক্ষ জানিয়েছে, ৩৬০ আউলিয়ার শহর সিলেটের মানুষের যাতায়াত সহজ করতে সিলেটে ‘স্যাম’ চালু করা হয়েছে। এখনই যে কেউ অ্যাপের মাধ্যমে মোটরসাইকেল ডেকে আনতে পারেন। সিলেটে শিগগিরই আনুষ্ঠানিকতার মাধ্যমে এটি জানানো হবে।
 
সিলেটে ‘স্যাম’র কো-অর্ডিনেটর ফয়সল খাঁন জানান, দেশের প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং অ্যাপ ‘স্যাম’ সিলেটে তাদের অ্যাপভিত্তিক মোটরসাইকেল সেবা দিতে শুরু করেছে। শুরুর দিকে বাইকার সংখ্যা কম থাকবে, কিন্তু এটি বাড়তে থাকবে।

সিলেটের অনেক বাইকার এরইমধ্যে ‘স্যাম’ অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করে নিয়েছেন। যাত্রী হিসেবে রাইডার অ্যাপে রেজিস্ট্রেশন করে নিচ্ছেন লোকজন।
এর মাধ্যমে সিলেটে এই প্রথম কোনো অ্যাপভিত্তিক সেবার যাত্রা শুরু হলো-উল্লেখ করেন ফয়সল খাঁন।

শনিবার (০২ ডিসেম্বর) নগরীর প্রধান সড়কে র‌্যালিও করবে স্যাম।

মোটরসাইকেল রাইড শেয়ারিং ধারণার প্রর্বতক ও স্যাম ফাউন্ডার ইমতিয়াজ কাসেম সিলেটে তাদের যাত্রা উপলক্ষে জানান, এখন শুধু রাজধানী ঢাকায় নয়, স্যাম সিলেটের মানুষের জন্য উন্মুক্ত। অনেক পর্যটক সিলেটে গিয়ে গাড়ি ডাকার বিড়ম্বনা থেকে মুক্তি পাবেন বলে আশা করেন তিনি।

ঢাকায় গত বছরের ৭ মে প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং সার্ভিস শুরু করে  ‘স্যাম’। এরপর ২২ নভেম্বর বাংলাদেশে চালু হয় আন্তর্জাতিক অন ডিমান্ড ট্যাক্সি সার্ভিস ‘উবার’। পরের মাস ডিসেম্বরে ঢাকায় চালু হয় ‘পাঠাও’। ‘পাঠাও কারস’ নামে একই অ্যাপে ট্যাক্সি সার্ভিস চালু রেখেছে কর্তৃপক্ষ। বন্দর নগরী চট্টগ্রামেও শুরু হয়েছে ‘পাঠাও’। সিলেটেও তারা কার্যক্রমের ঘোষণা দিয়েছে। 

এছাড়া ‘ইজিয়ার’ ও ‘মুভ’ নামে আরো ২টি অ্যাপ মোটরসাইকেল রাইড শেয়ারিং সেবা দিচ্ছে ঢাকায়। তারাও সিলেটে পরবর্তীতে কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছে। 
 
সিলেটে ‘স্যাম’ রেজিস্ট্রেশনের কার্যক্রম চালাচ্ছে। সি-২০/২, পুরান লেন, জিন্দাবাজার, সিলেট। মোবাইল: 01753 773 153, 01786333311- ঠিকানায় রেজিস্ট্রেশন চলছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৭
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa