[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৪ ডিসেম্বর ২০১৭

bangla news

শিশুর নিরাপত্তায় ক্যাসপারস্কি ‘সেফ কিডস’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-৩০ ১০:১৬:৫২ এএম
‘মিট দ্য প্রেস’- এ কথা বলেন অফিসএক্সট্রাক্টস’র সিইও প্রবীর সরকার

‘মিট দ্য প্রেস’- এ কথা বলেন অফিসএক্সট্রাক্টস’র সিইও প্রবীর সরকার

ঢাকা: বাংলাদেশে শিশুদের সব ধরনের ডিজিটাল ডিভাইসে ইন্টারনেট ব্যবহারে সার্বিক নিরাপত্তা নিশ্চিতে ‘সেফ কিডস’ নামে একটি টুলস অবমুক্ত করেছে ক্যাসপারস্কি ল্যাব।

এ বিষয়ে জানাতে বাংলাদেশে ক্যাসপারস্কি ল্যাবের একমাত্র বিপণনকারী প্রতিষ্ঠান অফিসএক্সট্রাক্টস রাজধানীর বাংলা মোটরের রসুল ভিউ টাওয়ারে অবস্থিত বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাকক্ষে বুধবার (২৯ নভেম্বর) ‘মিট দ্য প্রেস’ আয়োজন করে।

এতে অফিসএক্সট্রাক্টস’র সিইও প্রবীর সরকার বলেন, বাংলাদেশে সাইবার সিকিউরিটি ব্যবস্থাপনায় ক্যাসপারস্কি একটি জনপ্রিয় এবং বিশ্বস্ত ব্র্যান্ড। সামাজিক দায়িত্ববোধ আর সময়ের চাহিদার কথা সর্বোচ্চ বিবেচনায় এনেই ক্যাসপারস্কি নতুন ধারণার সেবা নিয়ে এসেছে। 

কিছু দিন আগে অনলাইন গেম ‘ব্লু হোয়েল’র নেতিবাচক দিক নিয়ে হইচই পড়ে যায় উল্লেখ করে অফিসএক্সট্রাক্টস’র সিইও বলেন, তাই সন্তানের অভিভাবকেরা আকর্ষণীয় ডিজিটাল জীবন-ব্যবস্থার বিভিন্ন ক্ষতিকর প্রভাব নিয়ে এখন রীতিমতো দুশ্চিন্তায় আছেন। কারণ ইন্টারনেট এখন শিক্ষা এবং সামাজিক আচরণের অবিচ্ছেদ্য অংশ। ভালো এবং মন্দ- দুয়ের অবস্থানই ইন্টারনেটে স্বক্রিয়। তাই এ ক্ষতির হাত থেকে রেহাই পেতে ইন্টারনেটকে এড়িয়ে চলা বা তা থেকে বিচ্ছিন্ন করে দেওয়া কোনো সঠিক সমাধান নয়। সচেতনতা এবং অনলাইনে নিশ্চিত নিরাপত্তাই শিশুদের নিরাপদে রাখতে পারে। ক্যাসপারস্কি ‘সেফ কিডস’ বিশেষভাবে শিশুদের জন্য ইন্টারনেটে সুরক্ষা দিতে সক্ষম।

অনুষ্ঠানে জানানো হয়, শিশুদের ব্যবহারযোগ্য সব ধরনের ডিজিটাল ডিভাইসে ইন্টারনেট ব্যবহারে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবে সেফ কিডস। কতোক্ষণ ইন্টারনেটে অবস্থান করছে, কোন ডিভাইস থেকে সাইটে প্রবেশ করছে, কী কী সাইট দেখছে এমনকি ব্যবহার সময়সীমাও বেঁধে দেওয়া যাবে ‘সেফ কিডস’ সিস্টেমে। শুধু তাই নয়, সন্তান ফেসবুকে কী করছে, কোথায় অবস্থান করছে, তার রিয়েল টাইম ট্র্যাক, অ্যানড্রয়েড কল এবং এসএমএস ট্র্যাক-এসব সুবিধাও দেবে ‘সেফ কিডস’।

অনুষ্ঠানে বলা হয়, সচেতন অভিভাবকদের জন্য সেফ কিডস একটি বৈপ্লবিক এবং বহুল উপযোগী (টুলস) সেবাপণ্য। ইন্টারনেটে সহজলভ্য এবং ক্ষতিকর বিষয় থেকে শিশুদের নিরাপদে রাখতে সচেষ্ট এ টুলস।

প্রবীর সরকার বলেন, বাংলাদেশে বিদ্যমান পরিস্থিতিতে এ ধরনের একটি সেবাপণ্য নিয়ে আসতে পেরে আমি সত্যিই আনন্দিত। এটি অভিভাবকদের জন্য দারুণ স্বস্তি এনে দেবে। ফলে আর শিশুদের ইন্টারনেট ব্যবহার নিয়ে দুশ্চিন্তায় থাকতে হবে না অভিভাবকদের।

ডিজিটাল ব্যবস্থায় সুরক্ষা দিতে এবং শিশু নিরাপত্তা নিশ্চিতে ক্যাসপারস্কি ল্যাব অগ্রণী ভূমিকা রেখেছে জানিয়ে তিনি বলেন, অভিভাবকদের ‘সেফ কিডস’ সেবাপণ্য বিষয়ে যেকোনো পরামর্শ এবং গাইডলাইন দিতে আলাদাভাবে সাপোর্ট চ্যানেল প্রস্তুত আছে।

ডিসেম্বর থেকে ডিজিটাল বাংলাদেশে শিশু নিরাপত্তা প্রচারণায়ও ‘সেফ কিডস’ কাজ করবে বলে জানান অফিসএক্সট্রাক্টস সিইও।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa