ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল প্লে’তে অ্যাপ বিক্রির সুযোগ পাচ্ছে বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
গুগল প্লে’তে অ্যাপ বিক্রির সুযোগ পাচ্ছে বাংলাদেশ স্ক্রিন শট

ঢাকা: গুগল মার্চেন্ট একাউন্টের তালিকায় যুক্ত হলো বাংলাদেশ। এতো দিন বাংলাদেশ থেকে গুগল প্লে ব্যবহারের সুবিধা থাকলেও বাংলাদেশি অ্যাপ ডেভেলপারদের অ্যাপ বিক্রির সুবিধা ছিল না।
 

গুগলের সাপোর্ট সেন্টার ‘লোকেশনস ফর ডেভেলপার অ্যান্ড মার্চেন্ট রেজিস্ট্রেশন’ বিভাগে মঙ্গলবার রাতে বাংলাদেশের নাম যুক্ত করে।
 
এর ফলে বাংলাদেশের অ্যান্ড্রয়েড ডেভেলপাররা বাংলাদেশ থেকে এই টেক জায়ান্টের অ্যাপ্লিকেশন বাজার ‘গুগল প্লে’তে অ্যাপ বিক্রি করতে পারবে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিবৃতিতে জানানো হয়েছে।


 
এ প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, বাংলাদেশের মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।
 
গত বছর মার্চ মাসে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে সিনিয়র কাউন্সিল (পাবলিক পলিসি) উইলসন এল হোয়াইটের নেতৃত্বে গুগল কর্তৃপক্ষের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক হয়। সেই  বৈঠকে অন্যতম এজেন্ডা ছিলো, বাংলাদেশের ডেভেলপাররা যেন মার্চেন্ট একাউন্ট করতে পারে, যা দিয়ে ইন-অ্যাপ্লিকেশন পেমেন্ট ও পেইড-অ্যাপ্লিকেশন পাবলিশ করা সম্ভব। গত মাসে গুগলের উচ্চপদস্থ প্রতিনিধি আইসিটি বিভাগে আবারও বৈঠকে বসে। সেই বৈঠকেও প্রতিমন্ত্রী পুনরায় বাংলাদেশের ডেভেলপারদের পক্ষ থেকে তাদের এই দাবি উত্থাপন করেন।
 
গুগলের মার্চেন্ট অ্যাকাউন্টের তালিকায় গুগল বাংলাদেশকে যুক্ত করার মধ্য দিয়ে গুগল তাদের পূর্বে প্রদান করা আশ্বাসের বাস্তবায়ন করলো। এজন্য গুগল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী।
 
পলক বলেন, গুগল মার্চেন্টের এই সুবিধা আমাদের দেশের মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। এতে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেম ডেভেলপমেন্টের সুযোগ আরো প্রসারিত হবে। এর ফলে আমাদের দেশীয় গেম ও অ্যাপ্লিকেশন ডেভেলপারদের বৈশ্বিক পদচারণা বাড়বে।
 
এভাবেই আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে ধীরে ধীরে ডিজিটাল ইকোনমির পথ প্রশস্ত করতে সক্ষম হবো। আইসিটি খাতে সৃষ্টি হবে দুই মিলিয়ন কর্মসংস্থান ও অর্জন করবো ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা।
 
বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
এমআইএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।