[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭

bangla news

ঢাকায় নারীদের জন্য ‘পিংক স্যাম’- স্কুটি শেয়ারিং

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-০৫ ১০:৫৬:৫৭ এএম
ঢাকায় মেয়েদের জন্য ‘পিংক স্যাম’- স্কুটি শেয়ারিং

ঢাকায় মেয়েদের জন্য ‘পিংক স্যাম’- স্কুটি শেয়ারিং

ঢাকা: একজন নারী স্কুটি বাইকার আরেকজন নারী রাইডারকে (সঙ্গীকে) সঙ্গে নিয়ে যেতে পারবেন অ্যাপস-এ এমন একটি ফিচার ‘পিংক স্যাম’ উন্মুক্ত করেছে শেয়ার এ মোটরসাইকেল (স্যাম)।  ঢাকায় বিশেষভাবে মেয়েদের চলাফেলার জন্য এই অ্যাপ সহযোগিতা করবে বলে জানায় তারা।

রোববার (০৫ নভেম্বর) থেকে ‘পিংক স্যাম’ রেজিস্ট্রেশন চলছে ঢাকায়। তার আগের দিন শনিবার স্যাম নারীদের স্কুটিতে রাইড শেয়ারিংয়ের ঘোষণা দেয়। কিছুদিনের মধ্যেই নারীরা কাছের কোনো নারী স্কুটি রাইডার/বাইকার খুঁজে পাবেন এই অ্যাপে।
 
দেশে চালু হওয়া প্রথম রাইড শেয়ারিং অ্যাপ স্যামে আগে থেকে রিকোয়েস্ট পাঠিয়ে মোটরসাইকেল পাওয়া যেতো। দ্রুত গন্তব্যে যাওয়ার এমন অ্যাপ ব্যবস্থা ঢাকায় জনপ্রিয়তা পাচ্ছিলো। এর পথ ধরেই নতুন নতুন ফিচার যুক্ত করে স্যাম।
 
স্যাম জানায়, পিংক স্যাম শুধুমাত্র নারীদের জন্য। যেসব নারী স্কুটি চালান তারা ‘স্যাম বাইকার’ অ্যাপ রেজিস্ট্রেশন করলে আরেকজন নারী রাইডার (যাত্রীর) রিকোয়েস্ট পাবেন কোথাও নিয়ে যাওয়ার জন্য।যাত্রী হিসেবে নারীদের স্যাম রাইডার অ্যাপে রিকোয়েস্টের ক্ষেত্রে আরেকজন নারী বাইকার খুঁজে পাবেন।
 
স্যাম-এর ফাউন্ডার ইমতিয়াজ কাসেম বাংলানিউজকে জানান, বাংলাদেশ তথা বিশ্বে মোটরসাইকেলে রাইড শেয়ারিং অ্যাপ তারাই চালু করেন। বিশ্বের অনেক দেশে আগে কেবল ট্যাক্সি সাভিস চালু ছিলো।

‘বাংলাদেশে চালুর পর এখন ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। ঢাকায় এখন অনেক নারীরা স্কুটি নিয়ে ঘুরে বেড়ান। তাদের দাবি ছিলো আরেকজন নারী সঙ্গী পেলে গন্তব্যে পৌঁছৈ দেবেন তারা। সেই প্রত্যাশার সঙ্গে মিল রেখে চালু করা হলো পিংক স্যাম ‘- বলছিলেন ইমতিয়াজ কাসেম।

স্যাম ফাউন্ডার বলেন, ‘রাজধানীতে পুরুষের সঙ্গে প্রতিযোগিতা করতে গিয়ে নারীরা যখন বাসে উঠতে যান তখন অপ্রীতিকর পরিস্থিতির মুখে তাদের পড়তে হয়। ‘পিংক স্যাম’ তাদের সে কষ্ট একটু হলেও দূর করবে। আর দ্রুত যেতে হলে এটাই হবে সবচেয়ে কার্যকরী।’

পিংক স্যাম চালুর পর স্যামের ঘোষণায় বলা হচ্ছে, ‘নারীরা স্কুটি দিয়ে রাইড শেয়ার করে মাসে ২০,০০০ টাকা আয় ও সঙ্গে বোনাস ও ইনসেনটিভ সুবিধা। পাবে। এ আকর্ষণ রেখে নারী বাইকার রেজিস্ট্রেশন চালাচ্ছে স্যাম অ্যাপ।

Pink SAM-এ বাইকার হওয়ার জন্য গুগল  প্লে  স্টোর  বা  অ্যাপ স্টোর থেকে SAM Biker অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

- এরপর “Don’t have an account?”  অপশনে  গিয়ে  পরবর্তী  ধাপগুলো   অনুসরণ  করুন।  প্রয়োজনে কলঃ  01786333311  বা 01786333300। এছাড়া  Android App Download Link:  https://goo.gl/smzuDC
IOS App Download Link: https://goo.gl/Fwexxy স্যাম অ্যাপে মোটরসাইকেলে যেতে যাত্রীদের প্রথম ৩ কিলোমিটারের ভাড়া ৬০ টাকা। প্রতি কিলোমিটার ১২ টাকা। প্রতি মিনিট ৫০ পয়সা। ভাড়া পরিশোধের ক্ষেত্রে আছে নগদ ও ই-ওয়ালেট সুবিধা।
 
বাংলাদেশ সময় ১০৪৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এসএ/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa