[x]
[x]
ঢাকা, বুধবার, ১ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ নভেম্বর ২০১৭

bangla news

বাড়তি ভাড়ায় শুরু ‘পাঠাও কারস্‌’

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-০১ ১০:৩১:১৬ এএম
বাড়তি ভাড়ায় শুরু ‘পাঠাও কারস্‌’

বাড়তি ভাড়ায় শুরু ‘পাঠাও কারস্‌’

ঢাকা: ‘উবার’ ও ‘বাহন’- এর পর ঢাকায় বাড়তি ভাড়ায় শুরু হলো আরেকটি কার ট্যাক্সি সার্ভিস ‘পাঠাও কারস্‌’। মোটরসাইকেল রাইড শেয়ারিং দিয়ে জনপ্রিয় হওয়া ‘পাঠাও’ ঢাকা ও চট্টগ্রামে এ কার সার্ভিস চালু করেছে বলে জানিয়েছে।
 

বুধবার (০১ নভেম্বর) থেকে ‘পাঠাও’ তাদের একই অ্যাপসে কার ডেকে আনার ফিচারটি উন্মুক্ত করেছে।
 
প্রথমদিকে ১০০টি কার দিয়ে এ সেবা শুরু হলো বলে জানিয়েছেন পাঠাও’র সিইও হোসেন এম ইলিয়াস।
 
নতুন চালু হওয়া ‘পাঠাও কারস্‌’- এর ভাড়া বর্তমানে চালু থাকা উবারের চেয়ে বেশি। তবে কার কোয়ালিটি তাদের ভালো হবে বলে দাবি করেছে পাঠাও।
 
‘পাঠাও কারস’-এর বেইস ফেয়ার ৫০ টাকা, যেখানে ‘উবার এক্স’- এর বেইস ফেয়ার ৪০ টাকা। প্রতি কিলোমিটার ২০ টাকা, যেখানে উবার নেয় ১৮ টাকা। প্রতি মিনিট চার্জ পাঠাও নেয় আড়াই টাকা, উবার এক্ষেত্রে ৫০ পয়সা বেশি ৩ টাকা নেয়।
 
এ হিসেবে দেখা গেছে, উবারের চেয়ে ভাড়া কিছু বাড়িয়ে দিয়েই পাঠাও ঢাকায় শুরু করেছে অ্যাপস্‌ ভিত্তিক কার ট্যাক্সি সার্ভিস।
 
সরকার খসড়া নীতিমালায় এখনও ভাড়ার কোনো নির্দিষ্ট গণ্ডি বেধে দিতে পারেনি। এক্ষেত্রে একের পর এক রাইড শেয়ারিং অ্যাপস্‌ ও ট্যাক্সি সার্ভিস প্রতিযোগিতামূলক বাড়তি ভাড়া নিয়ে নামছে।
 
‘রাইড শেয়ারিংয়ের প্রতিযোগিতায় ভাড়া কমে না বাড়ে? আর এটি কেন?’- জানতে চাইলে কোনো উত্তর দেননি পাঠাও’র সিইও ইলিয়াস।
 
তবে ‘সরকার যদি ভাড়া ঠিক করে দেয়, মানবেন কি-না’- এমন প্রশ্নে তিনি বলেন, ‘সরকার যেটা বলবে, সেটাতো করতেই হবে। সরকার যদি কিছু না বলে, তাহলে এটি নিয়ে কথা বলেতো লাভ নেই’।
 
ঢাকায় গত বছরের ২২ নভেম্বর আন্তর্জাতিক অন ডিমান্ড ট্যাক্সি সার্ভিস চালু করে উবার। তারও আগে ঢাকায় প্রথম মোটরসাইকেলে রাইড শেয়ারিং শুরু করে শেয়ার এ মোটরসাইকেল ‘স্যাম’।

এখন ঢাকায় রাইড শেয়ারিং মোটরসাইকেল সেবা দিচ্ছে ‘পাঠাও’, ‘স্যাম’, ‘মুভ’, ‘বাহন’ ও ‘আমরা রাইড’। আরও কয়েকটি শিগগিরই রাইড শেয়ারিং শুরু করবে বলে জানিয়েছে।

তবে বার বার ঘোষণা দিয়েও রাইড শেয়ারিং চালু করতে পারেনি দু’টি অ্যাপস্‌ ভিত্তিক প্রতিষ্ঠান ‘ইজিয়ার’ ও ‘গো-টু টেকনোলজিস’।

এখন অ্যাপসে ঢাকায় কার ট্যাক্সি সার্ভিস দিচ্ছে ‘উবার’, ‘বাহন’ ও সবশেষ যোগ হলো ‘পাঠাও কারস’। আর ঢাকায় প্রথম ‘কার পুলিং’ সার্ভিস চলতি মাসের মাঝামাঝি থেকে চালু করতে যাচ্ছে ‘ওয়েজ’ অ্যাপস্‌।  
 
বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৭
এসএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa