ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে যাত্রা শুরু করলো আইফোন-৮

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
বাংলাদেশে যাত্রা শুরু করলো আইফোন-৮ বাংলাদেশে যাত্রা শুরু করলো আইফোন-৮- ছবি: সুমন শেখ

ঢাকা: বাংলাদেশের বাজারে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে আইফোন-৮। আগামী ২ নভেম্বর থেকে ঢাকাসহ সারাদেশের অনুমোদিত ডিলারের কাছ থেকে আইফোন-৮ ও আইফোন-৮ প্লাস কেনার সুযোগ পাচ্ছেন ক্রেতা।

বৃহস্পতিবার (অক্টোবর ৩১)  রাজধানীর গুলশানে অ্যাপেল ব্র্যান্ড আইফোনের অনুমোদিত ডিলার কম্পিউস্টার প্রাইভেট লিমিটেডের (সিপিএল) কার্যালয়ে আইফোন-৮ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।  

এ সময় উপস্থিত ছিলেন- সিপিএল’র চেয়ারম্যান রাকিবুল কবির, প্রধান নির্বাহী কর্মকর্তা কর্নেল (অব.) মোহাম্মাদ আকবর হোসেন, ব্যবস্থাপনা পরিচালক রাজেশ ভিমসারিয়া প্রমুখ।

 

রাকিবুল কবির বলেন, আইফোন-৮ ও আইফোন-৮ প্লাস গ্লোবালভাবে চলতি বছরের ২২ সেপ্টেম্বর বাজারে এসেছে। অনুমোদিত ডিলারদের কাছে অক্টোবর ২৭ থেকে প্রি-অর্ডার পাওয়া শুরু হয়েছে। আমরা লঞ্চিং দেরিতে করছি। বর্ণিল তিনটি কালারে পাওয়া যাচ্ছে এই স্মার্টফোন। ফোনটিতে থাকছে রেটিনা এইচডি ডিসপ্লে, এ-১১ বায়োনিক চিপ, সিঙ্গেল ও ডুয়েল ক্যামেরা। অনুমোদিত ডিলার থেকে আইফোন কিনলে ক্রেতা মোবাইল অপারেটদের কাছ থেকে ইন্টারনেট ব্যান্ডেল অফার, ৩৬ মাসের ইএমই সুবিধা, এক বছরের সার্ভিস ওয়ারেন্টিসহ সঠিক পণ্যটি পাবেন।

তিনি বলেন, ২০১৪ সালে অ্যাপেল কোম্পানির সঙ্গে চুক্তি করে বাংলাদেশে আইফোনের বাজারজাত শুরু হয়। সে সময় অ্যাপেল কোম্পানি বাংলাদেশে আইফোন বিক্রি হবে  কি-না সন্দেহ প্রকাশ করেছিলো। কিন্তু প্রথম বছরে ১ হাজার ৫০টি আইফোন বিক্রি হয়। ২০১৫  সালে ৯ হাজার ৭শ’ ৮৯টি, ২০১৬-তে ১৬ হাজার ৩শ’ ৪৩টি আইফোন বিক্রি করা হয়। বিক্রির পরিমাণ দেখে অ্যাপেল বাংলাদেশে আইফোনের ব্যবসা বাড়ানোর ব্যাপারে সিরিয়াস হয়েছে।

নকল এড়াতে অনুমোদিত ডিলারের কাছ থেকে আইফোন কেনার আহ্বান জানিয়ে রাকিবুল বলেন, বাজারে দেখতে হুবহু নকল আইফোন পাওয়া যাচ্ছে। নকল এড়ানোর জন্য ক্রেতাদের অনুমোদিত ডিলারের কাছ থেকে আইফোন কিনার অনুরোধ জানান তিনি।  

এছাড়া একজন ক্রেতা www.compustarltd.com -এই ওয়েবসাইটের মাধ্যমে ফোনটির আইএমইআই নম্বর চেক করে নিতে পারবেন।

তিনি আরও বলেন, আমরা চাই না কেউ নতুন ফোনের মূল্য দিয়ে নকল অথবা পুরোনো ফোন কিনুক। মোটা অংকের টাকা খরচ করে সর্বাধুনিক মোবাইল ফোনটি কিনছেন, এজন্য নিশ্চিত হোন, প্রতারিত হচ্ছেন কি-না।

অনুষ্ঠানে মোবাইল দু'টির বাংলাদেশি মূল্য জানানো হয়নি সংবাদিকরা দামের বিষয়ে জানতে চাইলে বিষয়টি এড়িয়ে গিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

পরে ফোনে যোগাযোগ করে আইফোন-৮ ও ৮ প্লাসের দামের বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির বিজনেস কন্ট্রোলার মোহাম্মাদ আসিফ আলমগীর বাংলানিউজকে বলেন, অ্যাপলের কৌশলগত নিষেধের কারণে দামের বিষয়টি জানানো হয়নি। যেদিন থেকে বাজারে পাওয়া যাবে তার আগের দিন অর্থাৎ ১ নভেম্বর মধ্যরাতে মোবাইল দু'টির মূল্য জানা যাবে। আমরাও কৌশলগত কারণে দামের বিষয়টি এড়িয়ে গেয়েছি।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
এমসি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।