[x]
[x]
ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৫, ১৮ জুন ২০১৮

bangla news

আইসিটি এক্সপো'র ইনোভেশন জোন বিস্ময়কর!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৮ ৬:৪০:৪৬ পিএম
ইনোভেশন জোনে এসে বিস্মিত দর্শনার্থীরা। ছবি: দিপু মালাকার

ইনোভেশন জোনে এসে বিস্মিত দর্শনার্থীরা। ছবি: দিপু মালাকার

ঢাকা: ধরুন, সুন্দরবনের গাছগুলোর গড় উচ্চতা মাপতে কয়েকশ' দক্ষ শ্রমিককে কাজে লাগিয়ে দিলেন। কয়েক সপ্তাহ কাজ করে ফিরে এসে তারা জানালেন, প্রাচীন পদ্ধতিতে  কয়েক হাজার গাছ মেপেছেন। যোগ-বিয়োগ শেষে ফলাফল জানাতে আরো কয়েক সপ্তাহ সময় লাগবে।

অর্থাৎ, প্রচুর সময়, শ্রম আর অর্থ ব্যয়েও সময়মতো কাঙ্ক্ষিত ফল পাওয়া গেলো না।

কিন্তু জি রোবোটিকসের প্রধান নির্বাহী নাহিদ ফেরদৌস জানাচ্ছেন, তাদের তৈরি রোবোটিকস্‌ ড্রোন মাত্র কয়েক মিনিটের মধ্যেই সুন্দরবনের গাছগুলোর গড় উচ্চতার নির্ভুল তথ্য এনে হাজির করবে। ড্রোনটিতে সংযোজিত ডেটা মুহূর্তের মধ্যেই অনেক জটিল সমস্যার সমাধান দিতে সক্ষম।

নাহিদ ফেরদৌসের মতো অসংখ্য তথ্যপ্রযুক্তিবিদ নিজেদের উদ্ভাবিত এ ধরনের প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে আইসিটি এক্সপো-২০১৭ এ।

নতুন এ উদ্ভাবকদের  জন্য এক্সপো কর্তৃপক্ষ ইনোভেটিভ জোন করে দিয়েছেন। আলাদা এ জোনটিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মেধাবী  শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবন সম্পর্কে হাতে-কলমে ধারণা দিচ্ছেন আগ্রহী ও কৌতুহলী দর্শনার্থীদের।

রোবোটিকসের প্রধান নির্বাহী নাহিদ ফেরদৌস বলেন, ‘জমির পরিমাপ, জরিপ, ম্যাপ তৈরিসহ অনেক গুরুত্বপূর্ণ কাজ সহজে এবং কম খরচে করতে পারবে  আমাদের এই রোবোটিকস্‌ ড্রোন। এখনও এ প্রযুক্তিটি ডামি পর্যায়ে আছে। মাস্টার সেফে নিতে গেলে প্রচুর বিনিয়োগের প্রয়োজন। আশা করি, সংশ্লিষ্টরা বিষয়টির দিকে নজর দেবেন’।

শুধু রোবোটিকস্‌ ড্রোনই নয়, উন্নত প্রযুক্তির কিডস্‌ টয় তৈরিতেও একধাপ এগিয়ে গেছে জি রোবোটিকস্‌। মোবাইল অ্যাপসের মাধ্যমে অপারেটিংযোগ্য কিডস্‌ টয়টি বাণিজ্যিক হারে উৎপাদন করা সম্ভব হলে চীন-থাইল্যান্ড থেকে আর আমদানি করতে হবে না। বেঁচে যাবে প্রচুর বৈদেশিক মুদ্রা’।

জি রোবোটিকসের কো-সিইও মাজেদুর রহমান বাংলানিউজকে বলেন, ‘আমাদের স্বপ্ন বিশ্বমানের প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশকে নতুন উচ্চতায় পৌঁছে দেবো। এখন শুধু প্রয়োজন পৃষ্ঠপোষকতার’।

সড়ক দুর্ঘটনা ও যানজটের অভিশাপ থেকে দেশকে মুক্ত করতে 'অটোমেটিক লেভেল ক্রসিং গেট' প্রযুক্তি উদ্ভাবন করেছেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থীরা। ওয়ারলেস টেকনোলজিতে পরিচালিত এই অটোমেটিক লেভেল ক্রসিং নির্দিষ্ট দূরত্ব থেকেই সিগন্যাল পাঠাবে। সে সিগন্যালেই বন্ধ হয়ে যাবে গেট। এক্ষেত্রে দায়িত্বরত গেটম্যানকে কিছুই করতে হবে না, ঘটবে না অনাকাঙ্ক্ষিত কোনো দুর্ঘটনাও।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী এস এম রিসালাত হাসান চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘এ প্রযুক্তি ইউক্রেনে ব্যবহার করা হচ্ছে। আমাদের দেশে আমরা কেবল ডামি তৈরি করেছি। বড় ধরনের পৃষ্ঠপোষকতা পেলে মূল কাজে হাত দিতে পারবো’।

এভাবেই আইসিটি এক্সপো ইনোভেশন জোনে নতুন নতুন উদ্ভাবন নিয়ে হাজির হয়েছেন উদ্ভাবকরা।  যা বিস্ময় জাগিয়েছে দর্শনার্থীদের।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এজেড /এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa