ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এবার ঢাকায় মোটরসাইকেল নামাচ্ছে উবার

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
এবার ঢাকায় মোটরসাইকেল নামাচ্ছে উবার শিগগিরই ঢাকায় ‘উবারমটো’ চালুর ঘোষণা দেবে উবার

ঢাকা:  অ্যাপস্‌ভিত্তিক ট্যাক্সি সার্ভিসের পর ঢাকায় একই অ্যাপসে মোটরসাইকেল সেবা নামাচ্ছে উবার। শিগগিরই অ্যাপস্‌টিতে ‘উবারমটো’ নামে এ মোটরবাইক সেবা মিলবে।

এখন মোটরসাইকেল নিবন্ধনের কার্যক্রম চালাচ্ছে উবার। এরপর ঢাকায় ‘উবারমটো’ চালুর ঘোষণা দেবে।


 
গত ফেব্রুয়ারি মাসে ভারতের হায়দ্রাবাদ শহরে প্রথম মোটরসাইকেল রাইড শেয়ার সেবা শুরুর পরের মাসে বেঙ্গালুরুতে চালু করে উবার। গত বছরের ফেব্রুয়ারি থেকে ব্যাংককে চালাচ্ছে ‘মোটরসাইকেল ট্যাক্সি সার্ভিস’।
 
ঢাকায় প্রাইভেটকারে উবার ট্যাক্সি সার্ভিস নামায় গত বছরের ডিসেম্বরে। তখন যেভাবে ফাঁকা মাঠ পেয়েছিলো অ্যাপস্‌টি, এবার তেমনটি হচ্ছে না। উবারকে দেশি কয়েকটি মোটরসাইকেল রাইড শেয়ারিং অ্যাপসের সঙ্গে প্রতিযোগিতায় নামতে হবে।
 
তবে বরাবরের মতো শুরুতেই বেশ কিছু অফার ছাড়বে উবার। যা উপভোগ করতে অনেক বাইকার ও রাইডার পাবে বলে আশাবাদী তারা।

দেশের প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং অ্যাপস্‌ ‘শেয়ার এ মোটরসাইকেল (স্যাম) ছাড়াও ‘পাঠাও’, ‘আমার রাইড’ ‘বাহন’সহ কয়েকটি রাইড শেয়ারিং অ্যাপস্‌ চালু রয়েছে।
 
এর মধ্যে পাঠাও বেশ জনপ্রিয়তা পেয়েছে। আগামী সপ্তাহ থেকে ‘শেয়ার এ মোটরসাইকেল (স্যাম) পুরো ঢাকায় আরও বড় পরিসরে নামবে। মোটরসাইকেল বিক্রেতা প্রতিষ্ঠান রানারও ‘লেটস-গো’ নামে অ্যাপস্‌ভিত্তিক সেবা চালুর ঘোষণা দিয়েছে। গো-টু টেকনোলজিস্‌ ‘গো-টু’ অ্যাপস্‌ নামাচ্ছে এ মাসেই। ‘ইজিয়ার’ বাইক ও প্রাইভেটকারের রাইড শেয়ারিং অ্যাপস্‌টিরও যাত্রা শুরুর কথা রয়েছে চলতি মাসে।

উবার ছাড়া বাকি সবগুলোই দেশি উদ্যোগ।
 
তবে এখন পর্যন্ত উবারমটো নিয়ে ঢাকায় কোনো আনুষ্ঠানিক ঘোষণা বা বিজ্ঞাপন-প্রমোশন করেনি উবার। তাদের ওয়েবসাইট ও ফেসবুকেও এ নিয়ে তথ্য নেই।
 
জনবহুল ঢাকা নগরীতে প্রায় ৫ লাখের কাছাকাছি মোটরসাইকেল চলে। বিশাল এ মোটরসাইকেল সিটিকে অ্যাপস্‌ভিত্তিক মোটরসাইকেল সেবা দিতে এগিয়ে আসছে উবার।
 
গত মাস থেকে প্রাইভেটকারে অ্যাপস্‌ভিত্তিক ট্যাক্সি সার্ভিসকে দুই ভাগ করে বিলাসবহুল গাড়িগুলোকে ‘উবার প্রিমিয়ার’ ও পুরনো মডেলের গাড়িগুলোকে ‘উবার এক্স’ নামে আলাদা ভাড়ায় চালাচ্ছে ঢাকা উবার।
 
অ্যাপসে রিকোয়েস্ট করে এখন উবার প্রিমিয়ারে ‘এলিয়ন’, ‘এক্সিও’, ‘প্রিমিও’ ও ২০০৬ সালের পরের মডেলের গাড়িগুলো পাওয়া যাচ্ছে। এজন্য অবশ্য আগের চেয়ে প্রায় ‘ডাবল’ ভাড়া গুণতে হবে। প্রিমিয়ারে ‘বেইজ ফেয়ার’ ধরা হয়েছে আগের দ্বিগুণ ৮০ টাকা আর কিলোমিটারপ্রতি ২২ টাকা।

অবশ্য উবার এক্সের ভাড়া কিছুটা কমানো হয়েছে। এটির বেইজ ফেয়ার আগে ছিলো ৫০ টাকা, এখন হয়েছে ৪০ টাকা। প্রতি কিলোমিটার ২১ টাকা থেকে কমে হয়েছে ১৮ টাকা।
 
বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭
এসএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।