ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

টুইটারে মনের ভাব সহজে প্রকাশে অক্ষর বাড়ছে দ্বিগুণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
টুইটারে মনের ভাব সহজে প্রকাশে অক্ষর বাড়ছে দ্বিগুণ টুইটারে মনের ভাব প্রকাশ আরও সহজে

ব্যবহারকারীদের জন্য অক্ষরসীমা দ্বিগুণ করতে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। এতোদিন কেবল ১৪০ অক্ষরের মধ্যেই নিজেদের মনের কথা প্রকাশ করতে সীমাবদ্ধতা থাকলেও এখন থেকে পোস্ট করা যাবে ২৮০ অক্ষরে।

টুইটারের প্রোডাক্ট ম্যানেজার আলিজা রোজেন মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এক ব্লগ পোস্টের মাধ্যমে এ তথ্য জানান। তবে সব ব্যবহারকারীর জন্য তা চালু করার আগে আপাতত সীমিতসংখ্যক ব্যবহারকারীদের মধ্যে পরীক্ষামূলকভাবে তা চালু করছে কর্তৃপক্ষ।

আলিজা রোজেন তার ব্লগ পোস্টে লিখেন, ‘টুইটারের বর্তমান অক্ষর সীমাবদ্ধতা আমাদের হতাশার একটি বড় কারণ। প্রায়ই আমাদের ভাবনাকে একটা টুইটের মাধ্যমে প্রকাশ করা যন্ত্রণাদায়ক হয়ে দাঁড়ায়’।  

‘বর্তমানে অল্পসংখ্যক ব্যবহারকারীদের মধ্যে নতুন এই অক্ষরসীমা কার্যকর করা হয়েছে। এতে সফলতা দেখা গেলে সবার জন্যে তা কার্যকর করা হবে। ’

২৮০ অক্ষরের প্রথম টুইট
২৮০ অক্ষরসীমার প্রথম টুইটটি করেন টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডোরসি। এ টুইটে তিনি বলেন, ‘এটা আমাদের জন্য ছোট্ট একটি পরিবর্তন, কিন্তু অনেক বড় একটি পদক্ষেপ’।

অনেকের কাছেই ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর চেয়ে টুইটার বেশি জনপ্রিয়। টুইটারে শুধু ফলো করার অপশন থাকায় ব্যবহারকারীদের পছন্দের বিষয়বস্তুই এর নিউজ ফিডে দেখায়।  

টুইটারের আরেকটি অনন্য বৈশিষ্ট্য ছিল এর অক্ষর সীমাবদ্ধতা। টুইটে নিজের ভাব প্রকাশের জন্য মাত্র ১৪০ অক্ষর ব্যবহার করতে পারেন এর ব্যবহারকারীরা। তাই পোস্টের আকৃতি হয় ছোট। কিন্তু মাত্র ১৪০ অক্ষরে মনের কথা অনেক সময় বলে বোঝানো সম্ভব হয় না। তাই দেখা যায়, ব্যবহারকারীরা টুইটারে বড় আকৃতির কোনো বিবৃতি দিতে সিরিজ আকারে পোস্ট করতেন, বা বিবৃতিটি ছবি আকারে পোস্ট করতেন।

অক্ষর সীমায় পরিবর্তন আনলে, ব্যবহারকারীরা আরও ঘন ঘন টুইট করবে এবং তা নতুন ব্যবহারকারীদের আকর্ষণ করবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।  

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
এনএইচটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।