ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চালু হলো আরও একটি রাইড শেয়ার অ্যাপ ‘বাহন’

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
চালু হলো আরও একটি রাইড শেয়ার অ্যাপ ‘বাহন’ রাইড শেয়ার অ্যাপ ‘বাহন’

ঢাকা: যানজট, সিএনজি অটোরিকশার দৌরাত্ম্যে অস্থির ঢাকা শহরের মানুষ এখন ঝুঁকছে অ্যাপসভিত্তিক বাইক-প্রাইভেটকার রাইড শেয়ারে। ক্রমে জনপ্রিয় হয়ে উঠছে এই যোগাযোগ ব্যবস্থা। এরই ধারাবাহিকতায় যাত্রা শুরু করলো আরও একটি স্মার্টফোনভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপ ‘বাহন’। 

মোটরসাইকেল ও প্রাইভেট কার নিয়ে ‘বাহন’ অ্যাপ ঢাকা মেট্রোপলিটন এলাকায় সেবা দিচ্ছে বলে জানিয়েছে অ্যাপটির কর্তৃপক্ষ ‘গেট বাহন লিমিটেড’।
 
বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল থেকেই অ্যাপটি চালু রয়েছে বলে দাবি করেছে বাহন।

কিন্তু এদিনই বিকেলে অনেক চেষ্টা করেও তাদের কোনো রাইড পাওয়া যায়নি। অ্যাপে তাদের কোনো মোটরসাইকেল বা মোটরযান মেলেনি।
 
‍বাহনের মতো আরও অনেকগুলো অ্যাপস নামমাত্র চালু করেই কার্যক্রমে নেই। আবার কেউ কেউ নীতিমালা চূড়ান্তের পর কার্যক্রমে নামবেন এমনটি ভাবছেন।
 
তবে কার্যক্রম থেমে নেই ‘উবার’ ‘স্যাম’ ‘পাঠাও’ অ্যাপসের।
 
গেট বাহন লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক সানাউল্লাহ মোরশেদ বুধ‍বার বিকেলে বাংলানিউজকে জানান, তাদের অ্যাপ চালু রয়েছে। অ্যাপটি থেকে বাইক ও প্রাইভেটকার ডাকা যাচ্ছে।
 
তবে এসময় বসুন্ধরা আবাসিক এলাকা থেকে অ্যাপটি ডাউনলোড করে মোটরসাইকেল বা বাইক পাওয়া যায়নি।
 
এ ব্যাপারে সানাউল্লাহ মোরশেদ বলেন, প্রথম দিনে তাদের বেশ কিছু অফার ছিল বলে সবগুলো মোটরসাইকেল ও প্রাইভেটকার রাস্তায় ব্যস্ত হয়ে পড়েছে।
 
তিনি বাংলানিউজকে আরও বলেন, প্রফেশনাল ও নন প্রফেশনাল চালক দিয়ে চলছে ‘বাহন’। নিজেরা কোনো বাইক নামাচ্ছি না। আর ফ্রিল্যান্সার হিসেবে বাহন অ্যাপটি ব্যবহার করছে।
 
তাদের মোটরসাইকেলের বেস ফেয়ার ২৫ টাকা, প্রতি কিলোমিটার ১২ টাকা, প্রতি মিনিট ৫০ পয়সা চার্জ রাখা হয়েছে।
 
প্রাইভেটকারে ইকনোমিতে বেস ফেয়ার ৩৫ টাকা, প্রতি কিলোমিটার ১৮ টাকা, প্রতি মিনিট ২.৮০ পয়সা।
 
প্রিমিয়াম প্রাইভেটকারে বেস ফেয়ার ৫৫ ‍টাকা, প্রতি কিলোমিটার ২০ টাকা এবং মিনিট ২ টাকা ৯০ পয়সা।  
 
গত বছরের শেষ দিকে ঢাকায় অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা দেওয়া শুরু করে উবার। এসময় এ সেবাটি ব্যাপক পরিচিত পায়। তারও আগে থেকে স্যাম নামে বাংলাদেশি প্রতিষ্ঠান প্রথম মোটরসাইকেলে রাইড শেয়ারিং শুরু করে। এরপরে পরে উবার তারপরে পাঠাও এসে কার্যক্রম চালাচ্ছে।
 
এরমধ্যে আরও বেশ কয়েকটি ঘোষণা দিয়ে নামলেও বাস্তবে তাদের রাইড পাওয়া যায় না। ইয়েস বাইক, ঢাকা মটো, আমার রাইড চালু করে স্যোশাল মিডিয়া প্রমোশন চালালেও বাস্তবে কার্যক্রমে তেমন একটা নেই।
 
আগামী মাস থেকে প্রথম রাইড শেয়ারিং অ্যাপ স্যাম তাদের আরও কার্যক্রম শুরু করতে যাচ্ছে। একই সময় গো টু টেকনোলজি ও ইজিয়ার নামে বাইক ও প্রাইভেটকারের অ্যাপভিত্তিক সেবা নিয়ে নামবে।  
 
বাহন কর্তৃপক্ষ জানায়, গুগল প্লে-স্টোর ও অ্যাপ স্টোরে তাদের অ্যাপস পাওয়া যাচ্ছে। ওয়েবসাইটের মাধ্যমেও এর সেবা নেওয়া যাবে।
 
বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।