ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল অ্যাডসেন্সে যুক্ত হলো বাংলা ভাষা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
গুগল অ্যাডসেন্সে যুক্ত হলো বাংলা ভাষা গুগল অ্যাডসেন্সে যুক্ত হলো বাংলা ভাষা

বিশ্বের প্রধান সার্চ ইঞ্জিন গুগলের অ্যাডভার্টাইজমেন্ট ওয়েব-অ্যাপ্লিকেশন অ্যাডসেন্সে যুক্ত হয়েছে বাংলা ভাষা। এর ফলে বাংলা ভাষার ওয়েবসাইটগুলোও এখন থেকে সুবিধা নিতে পারবে অ্যাডসেন্সের।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এক ব্লগপোস্টের মাধ্যমে বিষয়টি জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। তার আগে সিঙ্গাপুরে গুগলের কার্যালয়ে অনুষ্ঠিত হয় ‘টপ কন্ট্রিবিউটর সামিট’।

সেখানে প্রাথমিকভাবে বিষয়টি জানানো হয়।

অ্যাডসেন্সের ব্লগে দেওয়া পোস্টে বলা হয়, আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে কোটি কোটি মানুষের ভাষা বাংলা গুগল অ্যাডসেন্সে যুক্ত হয়েছে।

এতে জানানো হয়, গত কয়েক বছরে বাংলা ভাষার কনটেন্টে মানুষের আগ্রহ ক্রমেই বেড়েছে। এই বাংলায় তৈরি কনটেন্ট থেকে নগদ অর্থ আয় এবং ক্রমবর্ধমান বাংলাভাষী অডিয়েন্সের কাছে সংশ্লিষ্ট বিজ্ঞাপন পৌঁছে দিতে বিজ্ঞাপনদাতাদের সহায়তা করছে অ্যাডসেন্স।  

অ্যাডসেন্স হলো গুগলের সহায়তায় ওয়েবসাইট থেকে সহজে আয়ের মাধ্যম। বিশ্বের ওয়েবসাইটের মালিকেরা এ ওয়েব-অ্যাপ ব্যবহারের মাধ্যমে হাজারো ডলার আয় করছেন। সাধারণত ভিজিটর বেশি থাকে, এমন ওয়েবসাইটগুলো থেকে অ্যাডসেন্সের আয় বেশি হয়।

সরাসরি কোনো প্রতিষ্ঠানের বিজ্ঞাপন পাওয়া অনেক দুরূহ বিধায় অনেক ওয়েবসাইট কর্তৃপক্ষ অ্যাডসেন্স ব্যবহারে আগ্রহী হন। এক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন সংগ্রহ করে থাকে গুগল। এরপর তারা সেগুলো অ্যাডসেন্স ব্যবহারী ওয়েবসাইটগুলোতে প্রদর্শন করে।  

বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে যে অর্থ পাওয়া যায়, তা কনটেন্টের ক্ষেত্রে ৬৮ শতাংশ এবং সার্চের ক্ষেত্রে ৫১ শতাংশ সাইট কর্তৃপক্ষকে দিয়ে দেয় গুগল। ওয়েবসাইটের পাশাপাশি ইউটিউব এবং মোবাইল অ্যাপেও ব্যবহার করা যায় অ্যাডসেন্স।  

বাংলা ভাষায় গুগল অ্যাডসেন্সের ব্যবহার সম্পর্কে জানতে এবং গুগল অ্যাডসেন্সের ব্যবহারকারী হতে ক্লিক করতে হবে তাদের ওয়েবব্লগে

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।