ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

যমজদের ঝামেলায় ফেলবে আইফোন-টেন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
যমজদের ঝামেলায় ফেলবে আইফোন-টেন! যমজদের ঝামেলায় ফেলবে আইফোন-এক্স!

ঢাকা: আইফোন টেনের ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির মূল উদ্দেশ্য ছিল মোবাইল ফোন আনলকের ঝামেলা কমানো। কিন্তু এতে মোবাইল ফোনের নিরাপত্তা ব্যবস্থা অনেকটাই নাজুক হয়ে দাঁড়াবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

আইফোন টেন বাজারে আনার সময় অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার ঘোষণা দিয়েছিলেন, এ ফোনের ফেস আইডি প্রযুক্তি এতোটাই উন্নত যে ব্যবহারকারী ফোনের পর্দায় তাকানো মাত্র এর লক খুলে যাবে।

ফেস আইডির সেন্সর অন্ধকারেও কাজ করবে।

ব্যবহারকারী কোনো ছবি বা অনেক বাস্তবসম্মত মুখোশ ব্যবহার করে এর লক খোলা সম্ভব নয়। এমনকি ব্যবহারকারী যদি মুখে দাড়ি রাখা শুরু করে তবুও এ প্রযুক্তি মালিককে চিনতে সক্ষম।

কিন্তু এই আকর্ষণীয় প্রযুক্তিটি নিয়ে যখন উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে বক্তৃতা দিচ্ছিলেন ফিল শিলার, তখনই তাকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছিলো। গ্যালারিতে হাজার হাজার দর্শকের সামনে প্রথম দফায় ফোনের লক খুলতে ব্যর্থ হতে হয় তাকে। তবে দ্বিতীয় দফা চেষ্টায় সফল হয়েছিলেন।

সম্প্রতি বিশেষজ্ঞরা চিন্তিত ফেস আইডি প্রযুক্তির আরেকটি দুর্বলতা নিয়ে। একই রকম দেখতে যমজ ব্যক্তি সহজেই বোকা বানাবে এ প্রযুক্তিকে।  

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর একজন ফেসিয়াল রিকগনিশন বিশেষজ্ঞ হারম্যান ইয়াও-এর ভাষ্যমতে, ফেসিয়াল রিকগনিশন মানুষের মুখমণ্ডলের ভিজ্যুয়াল প্যাটার্নের উপর ভিত্তি করে কাজ করে। সুতরাং, একই রকম দেখতে যমজদের কখনো কখনো আলাদা করতে ব্যর্থ হতে পারে এ প্রযুক্তি।

এর আগে আইফোন টেন এর নিরাপত্তা সংক্রান্ত আরেকটি খুঁত খুঁজে পেয়েছিলেন বিশেষজ্ঞরা। একজন দুষ্কৃতিকারী আপনাকে জিম্মি করে সহজেই আপনার চেহারা ব্যবহার করে ফোনের লক খুলে ফেলতে পারবে, ট্রান্সফার করে নিতে পারবে আপনার সব ব্যক্তিগত তথ্য ও ব্যাংক ব্যালেন্স।  

অবশ্য ফেস আইডির পক্ষে আইফোন কর্তৃপক্ষের বক্তব্য হচ্ছে, মানুষের বুড়ো আঙুলের ছাপ মিলে যাওয়ার সম্ভাবনা প্রতি ৫০ হাজার জনে একজন, আর চেহারা বা মুখমণ্ডলের প্যাটার্ন মিলে যাওয়ার সম্ভাবনা প্রতি ১০ লাখ জনে একজন। সুতরাং, ফিংগার প্রিন্ট স্ক্যানারের তুলনায় ফেস আইডি অধিক নিরাপদ।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।