ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় নামলো ‘উবার প্রিমিয়ার’

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
ঢাকায় নামলো ‘উবার প্রিমিয়ার’ প্রতিকী ছবি

ঢাকা:  ঢাকায় ‘উবার প্রিমিয়ার’ নামে আরও আরামদায়ক ট্যাক্সি সেবা চালু করেছে উবার। অ্যাপসে রিকোয়েস্ট করে এখন উবার প্রিমিয়ারে ‘এলিয়ন’, ‘এক্সিও’, ‘প্রিমিও’ ও ২০০৬ সালের পরের মডেলের গাড়িগুলো পাওয়া যাচ্ছে।

এজন্য অবশ্য আগের চেয়ে প্রায় ‘ডাবল’ ভাড়া গুনতে হবে। প্রিমিয়ারে ‘বেইজ ফেয়ার’ ধরা হয়েছে আগের বেইজ ফেয়ারের দ্বিগুণ।

আর প্রতি কিলোমিটার ২২ টাকা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) ঢাকায় উবার প্রিমিয়ার চালুর ঘোষণা দেয়া হয়। এ নিয়ে ঢাকায় উবার তাদের দুই ধরণের সেবা চালু করলো। প্রথমে উবার এক্স এবং এখন উবার প্রিমিয়ার।

এদিকে উবার প্রিমিয়ার চালুর সঙ্গে সঙ্গে উবার এক্সের ভাড়া কিছুটা কমানো হয়েছে। উবার এক্সে বেইজ ফেয়ার আগে ছিলো ৫০ টাকা এখন হয়েছে ৪০ টাকা। প্রতি কিলোমিটার ছিলো ২১ টাকা, সেটা হয়েছে ১৮ টাকা।

উবারের ঘোষণা অনুযায়ী, নতুন আসা উবার প্রিমিয়ারের বেইজ ফেয়ার ৮০ টাকা। প্রতি কিলোমিটার ২২ টাকা। নতুন সার্ভিস শুরু হওয়া উপলক্ষে উবার প্রিমিয়ার ব্যবহারে প্রথম ৫টি রাইডে ১২০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট দেয়া হচ্ছে। প্রোমোশন কোড: PREMIER5

স্মার্টফোন অ্যাপে ট্যাক্সি সার্ভিস ব্যবহারকারী ও সংশ্লিষ্টরা বলছেন, উবার এক্সের ভাড়া কমায় এই সার্ভিস ব্যবহার এখন আরও বাড়বে। উবার প্রিমিয়ারের ভাড়া আপাতদৃষ্টিতে বেশি মনে হলেও আগের এক্সের তুলনায় কিলোমিটারে ভাড়া বেড়েছে মাত্র ১ টাকা।

এদিকে উবার প্রিমিয়ারের বেইজ ফেয়ার একেবারে দ্বিগুণ করায় কোন চালক রিকোয়েস্ট ধরে না আসলে যাত্রীরাই বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন ব্যবহারীরা।

ব্যবহারকারীদের আরও পরামর্শ- শুধু গাড়ির কোয়ালিটি দিয়ে উবার প্রিমিয়ার আলাদা করাকে ঠিক হবে না, সাথে ড্রাইভারের রেটিংটাও ভালো থাকা উচিত। না হলে প্রিমিয়ারের আলাদা করার মূল উদ্দেশ্য ব্যাহত হবে।

উবারের ঢাকাস্থ জেনারেল ম্যানেজার অর্পিত মুন্ড্রা বলেন, “উবারে সব সময় প্রযুক্তির ব্যবহার ও স্থানীয়ভাবে উপযুক্ত প্রোডাক্টের মাধ্যমে যাত্রীদের আরও উন্নত ভ্রমণ-অভিজ্ঞতা দেওয়ার প্রচেষ্টা করা হয়। আমরা অনুপ্রাণিত হয়েছি ঢাকায় উবার প্রিমিয়ার চালু করতে পেরে। উবারের মাধ্যমে যাত্রীদের ব্যক্তিগত গাড়িতে ভ্রমণের মতো অভিজ্ঞতা দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। গাড়ির ব্যক্তিগত মালিকানার বিকল্প পথ সৃষ্টি করে ট্রাফিক জ্যামের সমস্যা কমাতে আমরা বদ্ধপরিকর। এই লক্ষ্য বাস্তবায়নের দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার জন্য উবার প্রিমিয়ার চালু করা হয়েছে। ”

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
এসএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।