[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ২ অগ্রহায়ণ ১৪২৪, ১৬ নভেম্বর ২০১৭

bangla news

দশকপূর্তিতে অ্যাপলের আইফোন টেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ১২:৫৫:০১ এএম
আইফোন-১০

আইফোন-১০

প্রযুক্তিপ্রেমীদের অপেক্ষার পালা শেষ! এক দশকপূর্তিতে বহুল কাঙ্ক্ষিত আইফোন টেন (রোমান X) উন্মুক্ত করলো টেক জায়ান্ট অ্যাপল।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দিনগত রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্ক ক্যাম্পাসে স্টিভ জবস থিয়েটারে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হলো অ্যাপলের নতুন আইফোন।

আইফোন-১০ ছাড়াও আইফোন-৮ ও আইফোন-৮ প্লাস নামে আরও দুটি ফোনও অবমুক্ত করা হয়েছে। আরও রয়েছে অ্যাপল ওয়াচ সিরিজ ৩ ও অ্যাপল টিভি ৪কে।

আইফোন টেন ৬৪ জিবির মূল্য ধরা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার (প্রায় ৮৩ হাজার টাকা)। আর ২৫৬ জিবির মূল্য এক হাজার ১৪৯ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৯৫ হাজার টাকা)। তবে এই ফোন ব্যবহার করতে আরও মাসখানেক অপেক্ষার প্রহর গুনতে হবে। জানা গেছে, প্রি-অর্ডার করা যাবে ২৭ অক্টোবর থেকে এবং হাতে আসবে ৩ নভেম্বর থেকে।আইফোন

জনতার কাতারে বসা হাজারো মানুষের সামনে মঞ্চে দাঁড়িয়ে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক নতুন মডেল উন্মোচনের ঘোষণা দেন।

তিনি জানান, এই টেন মডেলটি এখনও পর্যন্ত আইফোন মডেলের শ্রেষ্ঠ। বিশ্বকে নতুন উন্নতমানের এবং অত্যাধুনিক ফোন তুলে দেওয়ার জন্যই এটি নির্মিত। যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির।

আইফোন টেন নামকরণ হয়েছে মূলত রোমান রীতিতে X অক্ষর অর্থাৎ দশের সঙ্গে মিলিয়ে।

এতে রয়েছে এজ-টু-এজ (ফোনের দুই কোণ পর্যন্ত বিস্তৃত) স্ক্রিন, অত্যাধুনিক ফিচার্স এবং ফেসিয়াল রিকগনিশন। আর এই মডেলে হোম বটন নেই। অর্থাৎ ফোন আনলক করতে ব্যবহারকারীর মুখের ছবি ফোনের ক্যামেরার মাধ্যমে উঠবে, তারপর সেই ছবি মিললে, ফোন আনলক হবে।অনুষ্ঠানে টিম কুক

অ্যাপল কর্তৃপক্ষ বলছে, এই সেটে যে পরিমাণ নিরাপত্তা-বৈশিষ্ট্য দেওয়া হয়েছে, তা কল্পানাতীত।

আইফোন-১০ সম্পূর্ণ ব্যাজেল ফ্রি। সামনের স্ক্রিনের উপরেই রয়েছে ইয়ারফোনের জ্যাক। ৫.৮ ইঞ্চি স্ক্রিন থাকছে এই আইফোনে। রয়েছে ওএলইডি ডিসপ্লে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও রয়েছে। আইফোন দশে রয়েছে ডুয়াল ক্যামেরাও। ক্যামেরা দুটি লম্বালম্বিভাবে থাকছে। এর ফলে সহজেই থ্রিডি ছবি তোলা যাবে বলে দাবি করছে বিভিন্ন টেক ওয়েবসাইট। ল্যান্ডস্কেপ মোডে তোলা যাবে ভিডিও।

অ্যাপলের সফটওয়্যার প্রকৌশলের প্রধান ও প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেডেরিঘি বলেন, এই সেই ফোন যার জন্য দীর্ঘ সময় মানুষজন স্বপ্ন দেখেছেন।

অন্যদিকে আইফোন-৮-এর ৬৪ জিবির মূল্য ৬৯৯ মার্কিন (প্রায় ৫৮ হাজার টাকা), এছাড়া ৮-প্লাসের দাম পড়তে পারে ৭৯৯ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৬৬ হাজার টাকা)। প্রি-অর্ডার ১৫ সেপ্টেম্বর থেকে। হাতে মিলবে ২২ সেপ্টেম্বর থেকে।

আইফোন ৮-এর পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে সম্পূর্ণ নতুন সেন্সর ব্যবহৃত হয়েছে যাতে ৮৩ শতাংশ বেশি আলো যাবে; গভীর পিক্সেল ও প্রশস্ত রেঞ্চ পাওয়া যাবে। আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সুবিধা রয়েছে।

সিলভার, স্পেস গ্রে আর গোল্ড- এই তিন রঙে মিলছে আইফোন ৮। আইফোন ৮-এর মাপ ৪.৭ ইঞ্চি আর আইফোন ৮ প্লাসে সাড়ে ৫ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে। দুটি মডেলের আইফোনে যুক্ত হয়েছে ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি।
আইফোন-৮
এদিকে স্মার্টওয়াচের উন্নত সংস্করণও প্রকাশ করলো অ্যাপল। সংস্থার দাবি, অ্যাপল সিরিজ ৩ নামের ওই স্মার্টওয়াচ রোলেক্স ও ফসিলের মতো ব্র্যান্ডকে টেক্কা দেবে। মূল্য ধরা হয়েছে ৩২৯ থেকে ৩৯৯ ডলারের মধ্যে (২৭-৩৩ হাজার টাকার মধ্যে)। পাওয়া যাচ্ছে ২২ সেপ্টেম্বর থেকে।

এছাড়া অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস ১১ আগামী ১৯ সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ০০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
আইএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa