[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭

bangla news

দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের উদ্বোধন রোববার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-০৯ ৯:০০:১৯ পিএম
দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের উদ্বোধন রোববার

দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের উদ্বোধন রোববার

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন লতাচাপলী ইউনিয়নের মাইটভাঙ্গা এলাকায় নির্মিত দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে রোববার (১০ সেপ্টেম্বর)। এদিন গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের দ্বিতীয় এ স্টেশনটির শুভ উদ্বোধন করবেন।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) এবং ইসলামী ব্যাংকের ঋণের অর্থায়নে ৬৬০ কোটি টাকা ব্যয়ে ১০ একর জমির ওপর এ প্রকল্পটি নির্মাণ করেছে সরকার।

বিএসসিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন বলেন, দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনটির মাধ্যমে এক হাজার ৫শ’ জিবিপিএস (গিগাবিট প্রতি সেকেন্ড) ব্যান্ডউইটথ সরবরাহের সক্ষমতা অর্জন করবে এ কোম্পানি। এর ফলে দেশীয় টেলিকম কোম্পানিগুলোকে বিদেশ থেকে ব্যান্ডউইটথ কিনতে হবে না। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ব্যান্ডউইটথ রফতানির মাধ্যমে দেশ বড় অংকের অর্থ উপার্জনের সুযোগ পাবে। এর মধ্যদিয়ে প্রযুক্তিগত উন্নয়নের পথে আরও এক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ।
 
প্রকল্প পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, ন্যাশন ওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্কের (এনটিটিএন) অপারেটর হিসেবে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) কুয়াকাটা থেকে ঢাকাসহ গুরুত্বপূর্ণ বিভাগীয় ও জেলা শহরগুলোতে ব্যান্ডউইটথ পৌঁছানোর জন্য অপটিক্যাল ফাইবার ব্ল্যাক হোল তৈরি করে সংযোগ স্থাপন করা হয়েছে।

অপরদিকে একই সময়ে ভিডিও কনফারেন্সে কলাপাড়ার টিয়াখালী নদীর ওপরে নির্মিত টিয়াখালী-লোন্দা সেতু এবং নবনির্মিত রাঙ্গাবালী উপজেলা পরিষদ ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী’র। পাশাপাশি কলাপাড়া উপজেলা পরিষদের বর্ধিত ভবনের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনেরও কথা রয়েছে।

পটুয়াখালী জেলার দ্বীপ উপজেলার রাঙ্গাবালীতে ৬ একর জমির ওপর চারতলা ওই উপজেলা কমপ্লেক্স নির্মাণে ব্যয় হয়েছে ৭ কোটি ৯ লাখ ৪৭হাজার ২৯৪ টাকা।

এদিকে পায়রা সমুদ্র বন্দর ও তাপ বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে সড়ক যোগাযোগ সহজ করতে কলাপাড়ার টিয়াখালী নদীর উপর ১৮ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ১৭৫ মিটার দৈঘ্য ব্রিজের নির্মাণ কাজ চলছে।

উদ্বোধনী অনুষ্ঠানে কুয়াকাটা প্রান্তে সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনে সাবেক প্রতিমন্ত্রী স্থানীয় সংসদ সদস্য মাহবুবুর রহমান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বরিশালের বিভাগীয় কমিশনার, পটুয়াখালীর জেলা প্রশাসকসহ উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম সাদিকুর রহমান।

এদিকে উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকে কেন্দ্র করে রাংঙ্গাবালী, কলাপাড়াসহ দক্ষিণ উপকূলীয় এলাকায় এক ধরনের উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। উদ্বোধনী আয়োজনকে ঘিরে এরই মধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে পটুয়াখালী জেলা প্রশাসক ড. মো. মাছুমুর রহমান।

বাংলা‌দেশ সময়: ২০৫৫ ঘণ্টা, সে‌প্টেম্বর ০৯, ২০১৭
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa