[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮

bangla news

মোটর সাইকেল ‘রাইড শেয়ারিং’

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-০৩ ১০:২১:০৯ এএম
মোটর সাইকেল ‘রাইড শেয়ারিং’

মোটর সাইকেল ‘রাইড শেয়ারিং’

ঢাকা: দ্রুত কোথাও যেতে চান। কিন্তু মোটর সাইকেল ছাড়া উপায় নেই। নিজের মোটরসাইকেলও নেই। তাতে কি! সমস্যা নেই, হাতের মোবাইলে থাকা অ্যাপ থেকে রিকোয়েস্ট করেই দ্রুত পেয়ে যেতে পারেন মোটরসাইকেল সেবা। একই গন্তব্যে যাওয়া একজন বাইকার আপনাকে রাইডার হিসেবে নিয়ে যাবেন। দূরত্ব অনুযায়ী ভাড়া দেখাবে অ্যাপেই। 

ঢাকায় নতুন করে চালু হওয়া এ সেবার নাম ‘রাইড শেয়ার’। যেকোন ট্যাক্সি সার্ভিসের ভাড়ার চেয়ে এতে কম ভাড়া আসে বলেই এটি জনপ্রিয় হওয়ার আরেকটি কারণ বলে মনে করা হচ্ছে। এটি ঢাকার পরিবহন সেবায় এক নতুন সংযোজন।

এই মুহূর্তে ঢাকায় রাইড শেয়ারিং করছে ‘পাঠাও’, দেশের প্রথম রাইড শেয়ারিং অ্যাপ ‘শেয়ার এ মোটর সাইকেল’ (স্যাম)। ঈদ শেষে আসছে ‘ইজিয়ার’ ও ‘গো-টু’। এছাড়া সীমিত আকারে পাওয়া যাচ্ছে ‘আমার বাইক’, ‘ইয়েস বাইক’ সহ কয়েকটি অ্যাপ। পরিচিতির দিক দিয়ে ‘স্যাম’ ও ‘পাঠাও’ ব্যবহারকারীদের পছন্দের তালিকায়।

ইজিয়ার জানিয়েছে, আগামী ২০ থেকে ২৫ সেপ্টেম্বরে তারা নামবে তাদের অ্যাপভিত্তিক মোটর সাইকেল রাইড শেয়ারিং ও ট্যাক্সিসেবা নিয়ে। 

গো-টু টেকনোলজি সেপ্টেম্বরের মাঝামাঝিতে ঢাকায় তাদের প্রথম যাত্রা শুরু করবে। আর বেশ অফার ছাড়ছে ‘পাঠাও’। 

ঈদ শেষে ৫ সেপ্টেম্বর থেকে স্যাম পুরোদমে তাদের কার্যক্রমে নামবে। তাদের অ্যাপ থেকে রাইডার এবং বাইকাররা নানা সুবিধা উপভোগ করতে পারবেন বলে জানিয়েছে ‘স্যাম অ্যাপ’। এছাড়া তাদের ই-ওয়ালেট সুবিধা থাকায় নগদ টাকার লেনদেনের প্রয়োজন হয় না। আবার ক্যাশেও পেমেন্ট করা যায়।

বিআরটিএর তথ্য অনুযায়ী, ঢাকায় রেজিস্ট্রেশন আছে সাড়ে ৪ লাখ মোটর সাইকেলের। দেখা গেছে, ঢাকার অনেক বাইকার এখন তাদের মোবাইলে রাইড শেয়ারিং অ্যাপ ডাইনলোড করছেন। অফিসে যাওয়া আসা বা দিনের অন্য যেকোন সময়ে ফ্রিল্যান্সার হিসেবে অ্যাপ চালু করে আয়ও করছেন অনেকে। 

এ নিয়ে সরকারের একটি নীতিমালা প্রণয়নের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। খসড়া নীতিমালা নিয়ে একটি আন্ত:মন্ত্রণালয় বৈঠক হয়েছে। এখন স্টেক হোল্ডারদের নিয়ে বৈঠক করবে মন্ত্রণালয়। পরে এটি মন্ত্রীসভায় উঠবে বলে জানিয়েছেন মন্ত্রণালয় সংশ্লিষ্টরা। 

এদিকে, মোটর সাইকেলের মতো সিএনজি অটোরিক্সারও একটি অ্যাপ নিয়ে আসছে গো-টু টেকনোলজি। তবে খসড়া নিয়ে আন্ত:মন্ত্রণালয় সভায় সিএনজিকে রাইড শেয়ার অ্যাপে চালু করার বিপক্ষে মত এসেছে। এই একই নীতিমালায় উবার সহ অ্যাপভিত্তিক ট্যাক্সিসাভিস নিয়ে বিধিবিধান থাকছে। 

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৭
এসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa