ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি পণ্য উৎপাদনে দেশি-বিদেশি বিনিয়োগ বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৭
প্রযুক্তি পণ্য উৎপাদনে দেশি-বিদেশি বিনিয়োগ বেড়েছে টেকশহর ডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী পলক; ছবি- দীপু

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার প্রযুক্তি বান্ধব নীতি গ্রহণ করেছে। যে কারণে দেশি-বিদেশি প্রযুক্তি পণ্য নির্মাতাদের জন্য দেশের বাজার নতুন গন্তব্যস্থল হিসেবে পরিচিতি পেয়েছে। ফলে বর্তমানে প্রযুক্তি পণ্য উৎপাদনে দেশি-বিদেশি বিনিয়োগ বেড়েছে।

বৃহস্পতিবার (০৩ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (আইসিসিবি) টেকশহর ডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপো-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সরকার প্রযুক্তি পণ্য উৎপাদনে ৯৪টি পণ্যের ওপর এক শতাংশ আমদানি শুল্ক নির্ধারণ করেছে।

ফলে দেশি প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি প্রতিষ্ঠানও বাংলাদেশে বিনেয়োগ বাড়াচ্ছে।

পলক বলেন, মোবাইল ফোন এখন শরীরের একটি অঙ্গের মতই হয়ে গেছে। কেন না, ঘুম থেকে উঠে ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। দেশের মোবাইল ব্যবহারকারীদের মধ্যে বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারী পাঁচ কোটি। ফেলে বেড়েছে ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যাও। আর ইন্টারনেট মানুষের দৈনন্দিন জীবনযাত্রাও সহজ করেছে। সরকারও ইন্টারনেটের দাম কমিয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে থাইল্যান্ডের রাষ্ট্রদূত সৈয়দা মুনা তাসনীম বলেন, আইসিটি খাতে বাংলাদেশের অগ্রগতি বহির্বিশ্বে প্রশংসিত। থাইল্যান্ডের সাথেও পারস্পরিক সম্পর্ক উন্নয়নে গুরুত্ব পাচ্ছে আইসিটি খাত। আশা করি, বাংলাদেশের আইসিটি খাতের অগ্রগতিতে আমরাও অংশীদার হতে পারবো।

এই স্মার্টফোন মেলা চলবে ৫ আগস্ট পর্যন্ত। প্রতিদিন সকাল আটটা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে বিকিকিনি।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৭
ইইউডি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।