ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিদায় মাইক্রোসফট পেইন্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
বিদায় মাইক্রোসফট পেইন্ট

গ্রাফিক সফটওয়্যার মাইক্রোসফট পেইন্টের সঙ্গে আমরা সবাই কম-বেশি পরিচিত। প্রায় তিন যুগেরও বেশি সময় ধরে কম্পিউটার ব্যবহারকারীদের কাছে একটি জনপ্রিয় নাম এমএস পেইন্ট। উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে অপসারণ করা হচ্ছে জনপ্রিয় ফিচারটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এ বছর থেকে উইন্ডোজের ইউজার আপডেটের সময় সফটওয়্যারটিকে আর ডেভেলপমেন্টের আওতায় নেওয়া হবে না।

এমনকি পরবর্তী সংস্করণ থেকে তা অপসারণ করা হতে পারে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সংযুক্ত এ সফটওয়্যারটি যাত্রা শুরু করে ১৯৮৫ সালে। সহজবোধ্য টুলসের কারণে কম্পিউটার ব্যবহারকারীদের কাছে প্রচুর জনপ্রিয়তা অর্জন করে সফটওয়্যারটি। এতে ছবি আঁকতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা পার করে দেন অনেকে।

পেইন্ট বন্ধ হয়ে যাওয়া প্রসঙ্গে মাইক্রোসফট কর্তৃপক্ষ জানায়, এমএন পেইন্টের ভক্তরা ইন্টারনেটের মাধ্যমে উইন্ডোজ স্টোর থেকে পেইন্ট সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবে। সুতরাং, পেইন্ট একেবারে বিলুপ্ত হয়ে যাচ্ছে না।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণে পেইন্ট-থ্রিডি নামক একটি গ্রাফিক সফটওয়্যার চালু করতে যাচ্ছে মাইক্রসফট, যা এখনও নির্মাণাধীন। পেইন্টের অনেক টুল এ নতুন সফটওয়্যারে সংযুক্ত করা হবে।
 
বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।