ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিশুদের তথ্য সমৃদ্ধ অ্যাপ চালু করলো বিবিএস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, জুন ২০, ২০১৭
শিশুদের তথ্য সমৃদ্ধ অ্যাপ চালু করলো বিবিএস

ঢাকা: শিশুদের সামগ্রিক বিষয় নিরাপদ করতে এবং সকল সেবা অনলাইনে আনার লক্ষ্যে মোবাইল অ্যাপের উদ্বোধন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

শিশুদের স্বাস্থ্য, পুষ্টি, বাল্যবিবাহ, শিক্ষা, সংক্রান্ত সর্বশেষ তথ্য পাওয়া যাবে এই অ্যাপে।  ’শিশু প্রোফাইল’ নামের এই মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে শিশু বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফ।

অ্যাপ তৈরির কাজে সহযোগিতা করেছে বিবিএস।  

মঙ্গলবার ( ২০ জুন) নগরীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবন মিলনায়তনে অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক মোবাইলের বাটন টিপে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে চালু করেন।

এ সময় বিবিএস মহাপরিচালক মো. আমির হোসেন ও ইউনিসেফ প্রতিনিধি এডুয়ার্ড বেইগবেডার উপস্থিত ছিলেন।

ইউনিসেফের সহযোগিতায় বিবিএস পরিচালিত মনিটরিং দ্য সিচুয়েশন অব চিলড্রেন এন্ড উইম্যান (এমএসসিডব্লিউ) প্রকল্পের আওতায় অ্যাপটি তৈরি করা হয়েছে বলে প্রকল্পের ফোকাল পয়েন্ট অফিসার ও বিবিএসর যুগ্ম পরিচালক একেএম আশরাফুল হক জানান।  

এডুয়ার্ড বেইগবেডার বলেন, বাংলাদেশ দিন দিন ডিজিটাল হয়ে যাচ্ছে। ডিজিটালভাবে শিশুদের নানা বিষয় মিলবে অ্যাপে। শিশুদের জন্য অ্যাপটি মূলত তথ্যের বিশাল সম্ভার।

গুগল প্লে স্টোর, অ্যাপল স্টোর এবং উইন্ডোজ থেকে অ্যাপটি সহজেই ডাউনলোড করা যাবে। ল্যাপটপ, কম্পিউটারেও অ্যাপটি ব্যবহার করা যাবে। ’

বিবিএস সচিব কে এম মোজাম্মেল হক বলেন, শিশুদের সার্বিক তথ্য সেবা নিশ্চিত করতেই অ্যাপের উদ্বোধন করা হলো। প্রাথমিকভাবে বিভাগ ও জেলা পর্যায়ে এটা অন্তর্ভুক্ত করা হলো। পরবর্তী সময়ে স্থানীয় সরকারের আওতায় সারা দেশে পাওয়া যাবে। ’

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুন ২০, ২০১৭
এমআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।