ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ই-কমার্স প্লাটফর্ম ‘এনআরবি বাজার’র যাত্রা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মে ৩১, ২০১৭
ই-কমার্স প্লাটফর্ম ‘এনআরবি বাজার’র যাত্রা এনআরবিবাজার ও এনআরবিএক্সপ্রেসের পোর্টাল উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশে উৎপাদিত যে কোনো পণ্য বেচাকেনা এবং সে পণ্য প্রবাসী বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ২২০টি দেশের মানুষের কাছে সহজে পৌঁছে দিতে যাত্রা শুরু করলো ই-কমার্স প্লাটফর্ম এনআরবি বাজারএনআরবিএক্সপ্রেস। 

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার (৩১ মে) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে পোর্টাল দু’টির উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
 
এসময় বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার।


 
অনুষ্ঠানে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহবুবে এলাহী চৌধুরী শামীম জানান, এনআরবিবাজার এবং এনআরবিএক্সপ্রেস পোর্টালে অভিবাসী বাংলাদেশি এবং এ দেশের ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্যের সমাহার সাজানো হয়েছে।  
 
এনআরবি বাজারে প্রবেশ করে ক্রেতারা খুচরা কিংবা পাইকারি পণ্য কিনতে পারবেন। ক্রেতারা ভিসা, মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস এবং বাংলাদেশের প্রচলিত মোবাইল ব্যাংকিং ব্যবহার করে ক্রয়কৃত পণ্যের মূল্য পরিশোধ করতে পারবেন। পাশাপাশি ব্যবহারকারীরা বিনামূল্যে পণ্যের বিজ্ঞাপনও দিতে পারবেন।
 
ক্রেতা এবং ব্যবহারকারীরা ওয়েবসাইটে প্রবেশ করে পছন্দের পণ্য যোগ করা, ক্রয়কৃত পণ্যের বিস্তারিত বিবরণ, পরিমাণ, মূল্য, বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।
 
আর এনআরবি এক্সপ্রেসের মাধ্যমে ক্রেতারা সহজে নির্দিষ্ট সময়ে পণ্য অর্ডার করে মূল্য পরিশোধ করে পৌঁছে দিতে পারবেন কাঙ্ক্ষিত গন্তব্যে। সেজন্য আন্তর্জাতিক পর্যায়ের কুরিয়ার ফেডএক্স এবং অভ্যন্তরীণ পর্যায়ের সুন্দরবন কুরিয়ার সার্ভিসের সঙ্গে চুক্তি করেছে প্রতিষ্ঠানটি। ফেডএক্সের মাধ্যমে পণ্য পরিবহনে নির্ধারিত ফি দিয়ে বিদেশে পাঠানো যাবে।
 
পণ্যের খোঁজ-খবর বা সার্বক্ষণিক সুবিধার জন্য ২৪ ঘণ্টা কল সেন্টারে (৮৮০৯৬১৩৭১৭১৭১) সেবা দেবে প্রতিষ্ঠান দু’টি।  
 
পোর্টাল দু’টিতে লাইভ চ্যাট, সাইবার নিরাপত্তা এবং বিশেষ প্যাকেজ সুবিধা রয়েছে বলে জানান শামীম।  
 
প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, এই পোর্টাল দু’টি উদ্বোধনের মাধ্যমে অভিবাসীদের কাছে বাংলাদেশি পণ্য পৌঁছে দেওয়ার ‘সদর দরজা’ খুলে গেল।
 
তিনি বলেন, এই ই-কমার্সের মাধ্যমে প্রতিযোগিতা তৈরি হলে পণ্যের গুণগত মান নিশ্চিত হবে এবং ক্রেতাদের জন্য সময় ও খরচ বাঁচবে।  
 
পোর্টাল দু’টি আন্তর্জাতিক বাজারে ই-কমার্সের চাহিদা পূরণ করবে জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, দেশের পাশাপাশি বিশ্বে বাজারের চাহিদাও পূরণ করবে এই পোর্টাল দু’টি।
 
বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ৩১, ২০১৭
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।