ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্র্যাকে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মে ২৫, ২০১৭
ব্র্যাকে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনের উদ্বোধন ব্র্যাক ইউনিভার্সিটিতে স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন উদ্বোধন

ঢাকা: দেশে প্রথম কোনো বিশ্ববিদ্যালয় স্থাপিত স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনের উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) সকালে ব্র্যাক ইউনিভার্সিটির মহাখালী ক্যাম্পাসে এই গ্রাউন্ড স্টেশনটি দেশে প্রথম বিশ্ববিদ্যালয়ে তৈরি ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’ এর সাথে যোগাযোগ স্থাপনে প্রস্তুত করা হয়েছে।

ফিতা কেটে গ্রাউন্ড স্টেশনটির উদ্বোধন করেন ব্র্যাকের চেয়ারপার্সন ও ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টির  চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ কেসিএমজি।

ব্র্যাক ইউনিভার্সিটির মহাখালী ক্যাম্পাসের ৪ নং ভবনের ছাদে গ্রাউন্ড স্টেশনটি স্থাপিত হয়েছে।


 
উদ্বোধনী অনুষ্ঠানে এন্টেনা কন্ট্রোল ও ডাটা রিসিভিংয়ের ওপর একটি ভিডিও প্রেজেন্টেশন প্রদান করা হয়। ‘ব্র্যাক অন্বেষা’ এর একটি রেপ্লিকা স্যার ফজলে হাসান আবেদকে উপহার স্বরূপ প্রদান করে গ্রাউন্ড স্টেশন টিম।
 
ফজলে হাসান আবেদ তার বক্তব্যে বলেন, শিক্ষামূলক গবেষণায় উৎসাহ প্রদানের জন্য জিডিপিতে অন্তত ১ শতাংশ বরাদ্দ রাখলে এর প্রচুর সুফল পাওয়া যাবে।

মেধার সঠিক পরিচর্যার জন্যে গবেষণায় বেশি বেশি বিনিয়োগ ও অবকাঠামোগত সুবিধা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন ফজলে হাসান আবেদ। ব্র্যাক ইউনিভার্সিটি এ ধরনের শিক্ষামূলক গবেষণায় ভবিষ্যতেও সব ধরনের সহায়তা প্রদান করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
 
ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব বলেন সরকার, শিল্প-প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত উদ্যোগের মাধ্যমেই শিক্ষা ও গবেষণায় উৎকর্ষ সাধন সম্ভব।
 
জাপান থেকে স্কাইপের মাধ্যমে এই অনুষ্ঠানে যুক্ত হন ন্যানো স্যাটেলাইটটি তৈরির ৩ কারিগর রায়হানা শামস্ ইসলাম, আবদুল্লাহ হিল কাফি ও মাইসুন ইবনে মনোয়ার।

তিনজনই ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল (ইইই) বিষয়ে স্নাতক ডিগ্রি নিয়েছেন। তারা বলেন, ন্যানো স্যাটেলাইটটি এবার জাপানে তৈরি হলেও এই দৃষ্টান্ত অনসুরণ করে সামনে বাংলাদেশেই এ ধরনের ন্যানো স্যাটেলাইট তৈরি করা সম্ভব হবে।
 
১০ সেন্টিমিটার কিউব আকৃতির ও ১ কেজি ওজনের ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’ আগামী ২জুন ২০১৭ তারিখে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা হইতে স্পেসএক্স ফ্যালকন-৯ রকেট এর মাধ্যমে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে উৎক্ষেপণ করা হবে।

এর আগে গত ফেব্রুয়ারিতে জাপানে এক অনুষ্ঠানে ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব কিউশু ইনস্টিটিউট অব টেকনোলজি কর্তৃপক্ষের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে ন্যানো স্যাটেলাইটটি গ্রহণ করেন। একই অনুষ্ঠানে জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির কাছে মহাকাশে উৎক্ষেপণের জন্য হস্তান্তর করা হয়।
 
নকশা তৈরি, উপকরণ সংগ্রহ, তারপর ন্যানো স্যাটেলাইট তৈরির সব কাজই করেছেন ব্র্যাক ইউনিভার্সিটির তিন শিক্ষার্থী। অপরদিকে গ্রাউন্ড স্টেশনে ৬ জন শিক্ষার্থী প্রাথমিকভাবে কাজ শুরু করেন যেখানে পরবর্তীতে আরো ২ শিক্ষার্থী যোগদান করেন।

শিক্ষার্থীরা হলেন মোহাম্মদ সৌরভ, বিজয় তালুকদার, আইনুল হুদা, সানন্দ চয়ন, জামিল আরিফিন, আরাফাত হক, মো শাকিল উজ্জামান এবং আদনান সাব্বির। ব্র্যাক ইউনিভার্সিটির ২জন শিক্ষক উপদেষ্টা হিসেবে গ্রাউন্ড স্টেশন টিমকে দিক নির্দেশনা প্রদান করেন। তারা হলেন, সহযোগী অধ্যাপক ড. খলিলুর রহমান ও সহকারী অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান সাগর।
 
এন্টেনা সংযোজন, টাওয়ার স্থাপন ও স্টেশন নির্মানের কাজে শিক্ষার্থীদের সহায়তা করে ব্র্যাক ইউনিভার্সিটির আর্কিটেকচার ডিপার্টমেন্ট ও ব্র্যাক এর কন্সট্রাকশন ডিপার্টমেন্ট।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, মে ২৫, ২০১৭
এসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।