ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম আনলো জেডটিই ও বাংলালিংক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম আনলো জেডটিই ও বাংলালিংক বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম উদ্বোধন। ছবি: শাকিল

ঢাকা: বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম (সাবস্ক্রাইবার ডাটা বেসড ম্যানেজমেন্ট) প্লাটফর্মের মাধ্যমে গ্রাহকদের সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে জেডটিই ও বাংলালিংক।

এই ভার্চুয়াল প্লাটফর্ম বাংলালিংকের মূল কোম্পানি ভিয়নকে দক্ষ ডাটা ম্যানেজমেন্ট অর্জনে ও সেবার প্রাপ্যতা নিশ্চিত করতে সহায়তা করবে। এতে গ্রাহকদের আরও দ্রুত গতির সেবা প্রাপ্তি ও নিরাপত্তা নিশ্চিত হবে।


 
দুই প্রতিষ্ঠানের দাবি, এই ভার্চুয়াল এসডিএম বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ ভিএসডিএম প্লাটফর্ম এবং এই রূপান্তর বাংলাদেশের ডিজিটাল অগ্রযাত্রায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক তৈরি করেছে।  
 
মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যায় রাজধানীর র‌্যাডিসন হোটেলে মোবাইল ইন্টারনেটের প্রযুক্তি, এন্টারপ্রাইজ এবং টেলিকমিউনিকেশন সেবা দানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন ও দেশের অন্যতম শীর্ষস্থানীয় ডিজিটাল কমিউনিকেশন সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক এই ভার্চুয়াল প্লাটফর্ম চালুর ঘোষণা দেয়।    
 
ভার্চুয়াল এসডিএম প্লাটফর্মের উন্নত ভার্চুয়ালাইজেশন প্রযুক্তির মাধ্যমে হার্ডওয়্যার ও সফটওয়্যারকে আলাদা করতে সাহায্য করে বলে অনুষ্ঠানে জানানো হয়।
 
পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালন খরচ কমানো, ফাইভ-জি ও আইওটির মতো সেবা এবং নেটওয়ার্কের ধারাবাহিক পরিবর্তন মোকাবেলা, সহনীয় ও সহজ পদ্ধতিতে চাহিদা পূরণের জন্য বাণিজ্যিক অব-দ্য-সেলফ (সিওটিএস) হার্ডওয়্যার ব্যবহার করে।
 
মাল্টি-নেটওয়ার্ক ও উচ্চ ক্ষমতার চাহিদা পূরণের জন্য এটি উচ্চ ধারণক্ষমতা সম্পন্ন মাল্টি-এনই ডাটাবেইস সমাধান ব্যবহার করে।
 
এই অনলাইন প্রযুক্তিটি উচ্চগতির গ্রাহক সেবা নিয়ে আসবে এবং গ্রাহকরা এই ডিজিটাল পরিবর্তনের সুফল পাবে বলে জানান বাংলালিংকের সিইও এরিক অস।
 
বাংলালিংকের ৬০ মিলিয়ন গ্রাহক এই নেটওয়ার্ক ভার্চুয়ালাইজেশনের সুবিধা ভোগ করবে জানিয়ে তিনি বলেন, বাংলালিংক সত্যিকার অর্থে একটি সর্বব্যাপী ডিজিটাল সমাজ গঠনের চেষ্টা করে আসছে। এই লক্ষ্যে আমাদের সহযোগী প্রযুক্তি প্রতিষ্ঠানের সহায়তায় ভার্চুয়াল এসডিএম প্লাটফর্মের সফল বাণিজ্যিকীকরণের মাধ্যমে আমরা একধাপ এগিয়ে গেলাম।
 
তিনি বলেন, দুটি প্রতিষ্ঠানের টিমওয়ার্ক ছিল অসাধারণ, যা গ্রাহককে শ্রেষ্ঠ নেটওয়ার্ক অভিজ্ঞতা অর্জনে আমাদেরকে সহযোগিতা করবে। বিশ্বের সর্ববৃহৎ অনলাইন ভিএসডিএম প্লাটফর্মের বাস্তবায়ন উভয় প্রতিষ্ঠানের জন্য একটি দৃষ্টান্ত হয়ে থাকবে এবং বাংলাদেশে শ্রেষ্ঠ ডিজিটাল সেবাদাতা হওয়ার জন্য বাংলালিংককে সবসময় নতুন প্রযুক্তি নিয়ে আসতে সহযোগিতা করবে।
 
জেডটিই বাংলাদেশের সিইও ভিনসেন্ট লিউ বলেন, স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে ভিয়নের ব্যবসায়িক সফলতার ধারাবাহিকতা অর্জনের জন্য আমরা শ্রেষ্ঠ সেবা ও সমাধান প্রদানের অঙ্গীকারের ধারাবাহিকতা বজায় রাখব।
 
অনুষ্ঠানে আরো জানানো হয়, জেডটিই উদ্ভাবনী প্রযুক্তি এবং ভার্চুয়াল সলিউশনের মাধ্যমে সক্রিয়ভাবে উন্নয়নের ধারা বজায় রেখে ইন্ডাস্ট্রি চেইনের উন্নতিতে অবদান রাখছে, যা টেলিকম অপারেটরদের ফাইভ-জি ও আইওটি সম্পৃক্ত চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করবে।
 
জেডটিই ভার্চুয়ালাইজেশন কমার্শিয়াল ডেপ্লয়মেন্টের ক্ষেত্রে তাদের নেতৃত্ব ও অভিজ্ঞতার স্বীকৃতি স্বরূপ ২০১৬ সালে বিশ্বব্যাপী মোবাইল অপারেটরদের ৪০টির বেশি ভার্চুয়াল নেটওয়ার্ক প্রস্তুত করে দেয়।
 
ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে জেডটিই শীর্ষস্থানীয় প্রযুক্তির মাধ্যমে বাংলালিংকের ডিজিটাল ট্রান্সফরমেশন এবং গ্রাহক সুবিধার উন্নয়নে কাজ করে যাবে।
 
বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এমআইএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad