ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় উবারের ১৮০ দিন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, মে ২৩, ২০১৭
ঢাকায় উবারের ১৮০ দিন

ঢাকা: ঢাকায় ১৮০ দিন উদযাপন করছে বিশ্বব্যাপী স্মার্টফোন অ্যাপসভিত্তিক জনপ্রিয় ট্যাক্সি পরিষেবা উবার। ২০১৬ সালের ২২ নভেম্বর ঢাকায় উবারের যাত্রা শুরু করে। একই বছরের ৫ ডিসেম্বর থেকে ২৪ ঘণ্টার সেবায় রূপান্তরিত হয় উবার। শুরুর পর থেকেই বাড়ছে ঈর্ষণীয় গতিতে।

গ্রাহক ও চালক- দু’দিক থেকেই এ বৃদ্ধির হার দ্বিগুণ। বিগত ৬ মাসে এই হার এশিয়ার যেকোনো শহরের চেয়ে বেশি।

বিশ্বের অন্যতম অস্বাভাবিক যানজটের শহর ঢাকা। প্রাইভেটকারের সংখ্যা বেশি হলেও তাতে চড়া মানুষের সংখ্যা কম। একটি গাড়ি ১-২জনের বেশি ব্যবহার করছে না। পাবলিক ট্রান্সপোর্ট যেগুলো আছে তাতেও সমস্যা। এ অবস্থায় উবার প্রাইভেটকারের মাধ্যমে বেশি মানুষকে ঝামেলাহীন যাত্রীসেবা দিচ্ছে। সংখ্যা বেশি হওয়ায় ঢাকার যেকোনো প্রান্ত থেকেই অ্যাপস দেখে ব্যবহার করা যাচ্ছে উবার।

একইসঙ্গে চালকদের আয় বেড়েছে আগের চেয়ে অনেক বেশি। অনেকে ব্যক্তিগত গাড়ি অবসর সময়ে উবারে ব্যবহার করেও করছেন বাড়তি আয়।

একনজরে ঢাকায় উবারের ১৮০ দিন
* সকাল ৮টা থেকে ১০টা এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সবচেয়ে বেশি চাহিদা থাকে।

* এয়ারপোর্ট রোড, ব্র্যাক ইউনিভার্সিটি এবং গুলশান ২ এই লোকেশন গুলোতে উবারে গন্তব্য বেশি।

* গত ৬ মাসে একজন চালক ঢাকায় সর্বোচ্চ ১৬৭১টা ট্রিপ দিয়েছে।

* আরোহী হিসেবে একজন সর্বোচ্চ ৩৭১টা ট্রিপ ব্যবহার করেছে।

* সাধারণ চালকরা সারাদিনই উবার ট্রিপ দিয়ে থাকে। বিভিন্ন টেলিকম ও ব্যাংকে গাড়িগুলো অবসর সময়ে উবার ট্রিপ দিয়ে থাকে, এতে তাদের অতিরিক্ত আয় হয়। এছাড়া সপ্তাহের শেষে অনেক ছাত্র বাড়তি পকেট মানির জন্য উবার ট্রিপ করে থাকে।

পরিসংখ্যান বলছে, সারা বিশ্বের ৪৫০টি শহরে প্রতিদিন গড়ে ৫০ লাখ ট্রিপ দিচ্ছে উবার। বিশ্বের বিভিন্ন দেশের মতো ঢাকায়ও জনপ্রিয় বাহন হয়ে উঠছে উবারের ট্যাক্সি। জিপিএস ট্রাকিং সিস্টেম থাকায় উবার ব্যবহার যে কারও জন্যই নিরাপদ। অ্যাপসে ঢুকে কাঙ্ক্ষিত গন্তব্য লিখলেই সম্ভাব্য ভাড়া কত আসবে সেটাও দেখিয়ে দেয় উবার। ফলে আগে থেকেই ভাড়া সম্পর্কে ধারণা মেলে।

গন্তব্যে পৌঁছানোর পর মেইলে চলে আসবে ভাড়ার পরিমাণ। উবারে প্রায় সময়ই থাকে বিভিন্ন অফার। এতে টোটাল ভাড়ায় থাকে নগদ ছাড়।  

শীতাতপ নিয়ন্ত্রিত প্রাইভেটকারে ঝামেলাহীন যাতায়াত নিশ্চিত করতে স্মার্টফোনে গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন উবারের অ্যাপস।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।