ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বন্ধ হচ্ছে ‘এখানেই ডটকম’

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, মে ১৭, ২০১৭
বন্ধ হচ্ছে ‘এখানেই ডটকম’

ঢাকা: শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন (ক্লাসিফায়েড) বাজারের টালমাটাল দশায় মুনাফা ঝুঁকিতে পড়ায় বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনের ওয়েবসাইট নরওয়েজিয়ান প্রতিষ্ঠান টেলিনরের ‘এখানেই ডটকম’ (www.ekhanei.com)। একই পথে এগোচ্ছে সুইডেনভিত্তিক সল্টসাইড’র প্রতিষ্ঠান বিক্রয় ডটকম (Bikroy.com)!

বুধবার (১৭ মে) থেকে এখানেই ডটকম-এ আর ‘হরদম বেচাকেনা’ করা যাবে না বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বিজ্ঞপ্তির মাত্র একদিনের ব্যবধানে এ সিদ্ধান্ত কার্যকর হওয়ায় অনেকেই বিস্মিত হয়েছেন।

জানা যায়, শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন বাজারের সার্বিক অবস্থা, ভবিষ্যৎ সম্ভাব্যতা ও মুনাফা ঝুঁকির কারণে হঠাৎই বাংলাদেশে কার্যক্রম বন্ধ করছে এখানেই ডটকম।

টেলিনর, স্কিবিস্টেড ও ন্যাসপারের যৌথ মালিকানায় পরিচালিত হতো প্রতিষ্ঠানটি।

অনলাইন বাজারে শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনের নতুন ধারণা নিয়ে ২০০৫ সালে চালু হয় ‘সেলবাজার’, যা মোবাইলফোন অপারেটর গ্রামীণফোনের গ্রাহকরা ব্যবহার করতে পারতেন। অল্প সময়ে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠলে ২০১০ সালে তা অধিগ্রহণ করে টেলিনর। এর চার বছর পর ২০১৪ সালের জুনে নাম পরিবর্তন করে ‘এখানেই ডটকম’ নিয়ে নতুনভাবে যাত্রা শুরু করে পণ্য বেচাকেনার এ ওয়েব পোর্টাল। যা তিন বছর না পেরুতেই মুনাফা অর্জনে ব্যর্থ হয়ে গুটিয়ে যাচ্ছে।

এদিকে ‘সবচেয়ে বড় মার্কেটপ্লেস’র তকমা লাগানো শ্রেণীবদ্ধ বিজ্ঞাপনের আরেক মার্কেটপ্লেস ‘বিক্রয় ডটকম’-এর তেমন একটা হৈ-হুল্লোড় চোখে পড়ছে না। চটকদার বিজ্ঞাপনে একসময় টেলিভিশনের পর্দা মাতিয়ে রাখলেও সবশেষ প্রতিষ্ঠানটি সেবা হিসেবে কি সংযোজন করেছে তা অনেকেরই জানা নেই!

আর ‘এখানেই ডটকম’ বন্ধ হওয়ার খবর ‘বিক্রয় ডটকম’র জন্য কী ভবিষ্যৎ বয়ে আনে সেটাই এখন দেখার বিষয়!

বাংলাদেশ সময়: ০৮৫৮ ঘণ্টা, মে ১৭, ২০১৭
জেডএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।