ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ওয়ান্না ক্রাই’ থেকে বাঁচতে আইসিটি বিভাগের পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, মে ১৫, ২০১৭
‘ওয়ান্না ক্রাই’ থেকে বাঁচতে আইসিটি বিভাগের পরামর্শ হ্যাকিংয়ের প্রতীকী ছবি

ঢাকা: সাইবার অস্ত্র বা ভাইরাস ‘ওয়ান্না ক্রাই’র আক্রমণ থেকে নিরাপদ থাকতে করণীয় জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। 

বিশ্বজুড়ে সাইবার আক্রমণের প্রেক্ষিতে সোমবার (১৫ মে) তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ করণীয় জানানো হয়েছে।  

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের পরামর্শ অনুযায়ী করণীয়গুলো হলো- নিয়মিত ডেটা ব্যাকআপ নিতে হবে এবং নিরাপদে অন্য কোথাও রাখতে হবে, উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চালিত কম্পিউটারে এমএস ১৭-০১০ প্যাচ দিয়ে আপডেট করতে হবে, রেগুলার উইন্ডোজ আপডেট এবং এক্ষেত্রে অটোমেটিক আপডেট চালু রাখতে হবে।

 

কোনো অবিশ্বস্ত অনলাইন সোর্স থেকে রেনসমওয়ার রিমোভাল টুল ডাউনলোড করা যাবে না, কারণ এটি নতুন কোনো আক্রমণের পদ্ধতি হতে পারে।  

অযাচিত বা সন্দেহজনক ঠিকানা থেকে আসা মেইলের সোর্স যাচাই না করে সেগুলোর ভেতরে থাকা লিংকে ক্লিক কর‍া যাবে না এবং সিস্টেমে অ্যাক্টিভ অ্যান্টিভাইরাস সিকিউরিটি স্যুট চালু রাখতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তার সঙ্গে ইন্টারনেট ব্রাউজ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মে ১৬, ২০১৭
এমআইএইচ/এমএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad