ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নাসার প্রতিযোগিতায় গ্লোবাল ভোটিং রাউন্ডে বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৬ ঘণ্টা, মে ১৪, ২০১৭
নাসার প্রতিযোগিতায় গ্লোবাল ভোটিং রাউন্ডে বাংলাদেশ নাসার প্রতিযোগিতায় গ্লোবাল ভোটিং রাউন্ডে বাংলাদেশ

ঢাকা: যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’। প্রতিযোগিতার গ্লোবাল পিপলস চয়েস পুরস্কারের সেমিফাইনালের জন্য এবার মনোনীত হয়েছে শীর্ষ ১৪১টি প্রকল্প। এর একটি ঢাকা আঞ্চলিক পর্যায়ে লোকাল পিপলস চয়েস পুরস্কার বিজয়ী টিম ‘আত্ম-ঊন্মেষ’-এর প্রকল্প। এ প্রকল্পটি বাংলাদেশের প্রতিনিধি হিসেবে পরবর্তী রাউন্ডে নেওয়ার জন্য প্রয়োজন অনলাইন ভোট।

গত ২৯-৩০ এপ্রিল পুরো বিশ্বের সঙ্গে একই সময়ে বাংলাদেশে অনুষ্ঠিত হয় এর আঞ্চলিক পর্বের আয়োজন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আঞ্চলিক পর্বের এ আয়োজন করে।



‘আত্ম-ঊন্মেষ’ এর প্রকল্প বিষয়ে টিম লিড মো. আসিফ ইমরুল বলেন, আপাতদৃষ্টিতে আত্ম-ঊন্মেষের বানানো প্রকল্পটি বিশ্বের প্রথম কম্বো অ্যাপ্লিকেশন- যেখানে একইসঙ্গে মোবাইল গেমিং ও ব্যক্তি নিরাপত্তার বিষয়াদির সমন্বয় রয়েছে।

অ্যাপটির ব্যবহারকারী একদিকে যেমন অবসরে মোবাইল গেমের মাধ্যমে পুরো মহাকাশকে চিনতে শিখবে, অন্যদিকে বিপদের সময়ে পাশে থাকবে অনেকগুলো নিরাপত্তা ফিচার নিয়ে। এই যেমন দাবানলের সময় অ্যাপটি উদ্ধারকাজে সহায়তা করবে, ভবন ধস কিংবা ভূমিকম্পের সময়ে আটকে পড়া ব্যক্তিদের অবস্থান জানিয়ে দেবে নির্ভুলভাবে। এছাড়া প্রকল্পের অংশ হিসেবে যুক্ত করা হয়েছে নিজস্ব রোবোটিক প্রোটোটাইপ– ‘রোবো১৮০৪’, যা অ্যাপের ডিসেন্ট কন্ট্রলিংয়ের মাধ্যমে বনভূমিতে ঘুরে তাপমাত্রার পরিবর্তন নির্ধারণ করে সতর্ক করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে। ক্ষেত্র বিশেষে আগুনে পানি ও কার্বন ডাই অক্সাইড গ্যাস ছড়ানোর ব্যবস্থাও রয়েছে এর সঙ্গে।  

আত্ম-ঊন্মেষকে এখন আরও একধাপ এগিয়ে নিতে প্রয়োজন সমর্থন। অনলাইন ভোটের মাধ্যমে নির্বাচিত হলেই প্রকল্পটি চূড়ান্ত প্রতিযোগিতায় মনোনীত হবে।

‘আত্ম-ঊন্মেষ’-কে ভোট দিতে প্রথমে  https://2017.spaceappschallenge.org/ সাইটে গিয়ে বিনামূল্যে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।

এরপর https://2017.spaceappschallenge.org/vote?q=Atto-Unmesh লিংকে গিয়ে দিতে হবে ভোট। একটি অ্যাকাউন্ট থেকে দিনে একবার ভোট দেওয়া যাবে। এভাবে ২২ মে পর্যন্ত প্রতিদিন একবার করে ভোট দিতে পারবেন।

বাংলাদেশের সমর্থনে, সমর্থকেরা ফেসবুক প্রোফাইলের ছবিতে সমর্থনব্যাচ (https://www.facebook.com/profilepicframes/?selected_overlay_id=1302124136502811) যুক্ত করতে পারেন।    
‘আত্ম-উন্মেষ’ ছাড়াও আরও দু’টি বাংলাদেশি দল ‘জোয়াপথ২৫’ ও ‘টিম ইংলাইটাস’ প্রতিযোগিতার এ পর্যায়ে অংশ নিচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, তিনটি প্রকল্প পিপলস চয়েজ ক্যাটাগরিতে উঠে আসা বাংলাদেশের জন্য খুবই আনন্দ ও গর্বের। অনলাইনে ভোটের মাধ্যমে বাংলাদেশি এ প্রকল্পগুলোকে বিজয়ী করার মোক্ষম সময় এখন।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, মে ১৪, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad