ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তাপ নিয়ন্ত্রণে স্যান্ডউইচ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মে ১১, ২০১৭
তাপ নিয়ন্ত্রণে স্যান্ডউইচ! স্যান্ডউইচ প্যানেলের স্টল-ছবি-ডি এইচ বাদল

ঢাকা: স্যান্ডউইচ ফাস্টফুড খাবারের তালিকায় বেশ জনপ্রিয় নাম। তবে এখন এই নামটি শুধু খাবারের মেন্যুতেই সীমাবদ্ধ নেই। স্থাপনা তৈরিতেও সমাদৃত এক নাম হয়ে উঠেছে স্যান্ডউইচ।

স্যান্ডউইচ হলো একটি প্যানেলের নাম। তাপ নিয়ন্ত্রণে এটি ভবনের দেয়াল ও ছাদে ব্যবহার করা হয়।

ঢাকায় এই তাপ নিয়ন্ত্রক প্যানেলটি নিয়ে এসেছে অ্যাডভান্স টেকনোলজি অ্যান্ড আইডিয়াস লিমিটেড।

বৃহস্পতিবার (১১ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড আয়োজিত এক প্রদর্শনীতে অ্যাডভান্স টেকনোলজির স্টলে দেখা মেলে স্যান্ডউইচ প্যানেলের।  

কিভাবে স্যান্ডউইচ প্যানেল দিয়ে আধুনিক ডিজাইনের তাপ নিয়ন্ত্রক ভবন নির্মাণ করা যায় তার চারটি মডেল স্ট্রাকচার রাখা আছে স্টলে। এই মডেলগুলো দেখতেই ভিড় জমেছে অ্যাডভান্স টেকনোলজির স্টলের সামনে।  

এ ধরনের প্যানেল দিয়ে ছোট-মাঝারি-বড় সব আকারের ভবন নির্মাণ সম্ভব। খরচও সাধারণভাবে তৈরি ভবনের তুলনায় কম।  

প্রদর্শনীতে আসা গাজীপুরের মিঠু রহমান নামে এক কাপড় ব্যবসায়ী বাংলানিউজকে বলেন, এ ধরনের প্রদর্শনীতে এলে নতুন নতুন জিনিস ও আইডিয়া পাওয়া যায়, যা ব্যবসার জন্য উপকারী। স্যান্ডউইচ প্যানেলের কথা আগে জানতাম না, এখানে শুনলাম।

তিনি বলেন, দেশে এখন বছরের প্রায় ১০ মাসই গরম থাকে। তাপ নিয়ন্ত্রণে যদি স্যান্ডউইচ প্যানেল কার্যকর হয়, তাহলে অবশ্যই মানুষ এই ধরনের পণ্য সাদরে গ্রহণ করবে।  

প্যানেলটির বিষয়ে অ্যাডভান্স টেকনোলজি অ্যান্ড আইডিয়াস লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ শামীম আহমেদ বাংলানিউজকে বলেন, গরম বাড়তে থাকার কারণে এ প্যানেলটি সমাদর পাবে। শুধু প্রাতিষ্ঠানিক ভবনই নয়, বসতবাড়িও এ প্যানেল দিয়ে তৈরি করলে মানুষ আরামে বসবাস করতে পারবে।

প্যানেলটি স্থাপনের বিষয়ে তিনি বলেন, সাধারণত ৭’শ স্কয়ার ফুটের জায়গার তাপ নিয়ন্ত্রণের জন্য সর্বনিম্ন আড়াই লাখ টাকায় পাওয়া যাবে একটি স্যান্ডউইচ প্যানেলের পুরো সল্যুশন। তাছাড়া ইন্ডাস্ট্রি তৈরি করতে চাইলে কোনো গ্রাহক যদি তার জমি এবং বাজেট দেন, তাহলে আমরা স্যান্ডউইচ প্যানেল দিয়ে পুরো ভবন তৈরি করে দিতে পারবো। এই প্যানেল দিয়ে ভবন তৈরি করলে সহজেই তাপ নিয়ন্ত্রণ সম্ভব হবে।  

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, মে ১১, ২০১৭
ইউএম/আরআর/এইচএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।