ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১৮-২০ মে স্টার্টআপ উইকেন্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, মে ৪, ২০১৭
১৮-২০ মে স্টার্টআপ উইকেন্ড

ঢাকা: ঢাকায় স্টার্টআপ ইকো সিস্টেম নির্মাণ করার লক্ষ্যে ১৮-২০ মে গ্রামীণফোন হাউসে অনুষ্ঠিত হবে ‘স্টার্টআপ উইকেন্ড’।

টেকস্টারদের সহযোগিতায় এবং এবার এসডি এশিয়া পরিচালনায় ইভেন্টটির ইনোভেশন ইনাব্লার হিসেবে রয়েছে হোয়াইট বোর্ড। ইভেন্টটির প্ল্যাটিনাম স্পন্সর ফেসবুক, ম্যাগনিটো ডিজিটাল, রেজার ক্যাপিটাল এবং ট্রিপলি হল সিলভার স্পন্সর।

স্টার্টআপ উইকেন্ড-২০১৭ তে প্রায় ১০০ জন অংশগ্রহণ করবে। যারা তাদের আইডিয়া উপস্থাপন করবে। ইভেন্টে অংশগ্রহণ করবে উদ্যোক্তা, ডেভেলপার, ডিজাইনাররা, যারা ঢাকার উদ্ভাবনীয় ভবিষ্যতে অবদান রাখবে।

টেকস্টার্স একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক, যা উদ্যোক্তাদের সমর্থন করে এবং একটি বিশ্বব্যাপী ইকোসিস্টেম হিসেবে কাজ করে। তারা মার্কেটে নতুন প্রযুক্তি নিয়ে আসে এবং স্টার্টআপ প্রোগ্রাম, অ্যাক্সিলেরেটর এবং ভেনচারের মাধ্যমে পৃথিবীতে যে কোনও স্থানে স্কেলেবল ব্যবসা গড়ে তুলতে চায়।

টেকস্টার্সআপ প্রোগ্রামগুলি অত্যন্ত অনুপ্রেরণীয় এবং অভিজ্ঞ প্রোগ্রাম, যা উদ্যোক্তা ভ্রমণের প্রতিটি পদক্ষেপকে সহযোগিতা দেয়, যার মধ্যে রয়েছে স্টার্টআপ উইকেন্ড, স্টার্টআপ ডাইজেস্ট। স্টার্টআপ উইকেন্ড ১৫০ এর বেশি দেশে প্রতি বছর ১০০০ বারের মতো আয়োজিত হয়ে থাকে।

ইভেন্টটি সব বিষয়ের আইডিয়ার জন্য উন্মুক্ত। অংশগ্রহণকারীরা প্রথম দিনে তাদের আইডিয়া দেবে এবং তারাই সেরা আইডিয়ার জন্য ভোট দেবে। টিমগুলি নির্বাচিত আইডিয়াগুলোকে ঘিরে সংগঠিত হবে। ইভেন্টটি উদ্যোক্তাদের মধ্যে নেটওয়ার্কিং করার জন্য একটি উত্তম জায়গা। অংশগ্রহণকারীদের মধ্যে যারা একই আইডিয়া নিয়ে কাজ করতে চায়, তারা নিজেদের মধ্যে টিমগঠন করবে। এটি তাদের সম্ভাব্য সহ-প্রতিষ্ঠাতা খুঁজতে সুযোগ করে দিবে।

দ্বিতীয় দিনে, দলগুলি তাদের আইডিয়া নিয়ে কাজ করবে। বিজনেস ডেভেলপমেন্ট, সেলস, মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ইউআই/ইউএক্স, টেকনোলজি, কোডিং, ডিজাইনসহ বিভিন্ন বিষয়গুলিতে তাদের সাহায্য করার জন্য বিশেষজ্ঞ পরামর্শদাতা উপস্থিত থাকবে। তাদের এমভিপি নির্মাণের জন্য টিমগুলি সারাদিনের কাজ করবে।

চূড়ান্ত দিন তারা কাজ শেষ করবে এবং বিচারক দের সামনে চূড়ান্তভাবে আইডিয়া পিচ করবে। শীর্ষ ৩টি দল ফেসবুক থেকে পুরস্কার পাবে (এফবি স্ট্রার্ট এবং অ্যাডকুপন প্যাকেজ)। প্রতিটি অংশগ্রহণকারী সার্টিফিকেট এবং একটি অসাধারণ অভিজ্ঞতা পাবেন। এই প্লাটফর্মটি বিনিয়োগকারীদের এবং সম্ভাব্য সহ-প্রতিষ্ঠাতা মাঝে নেটওয়ার্কিংয়ের জন্য একটি চমৎকার জায়গা। ইকোসিস্টেমের মধ্যে নেটওয়ার্কিং গড়ে তোলা স্টার্টআপ উইকেন্ড-২০১৭ এর চূড়ান্ত লক্ষ্য।

বর্তমানে ইভেন্টের জন্য অ্যাপ্লিকেশন নেয়া হচ্ছে। আগ্রহী্রা https://goo.gl/WAUDhd এ ইভেন্টের জন্য সাইনআপ করতে পারবেন। ইভেন্টটি সম্পর্কে আরও জানতে, সাইট এবং ফেসবুক এ দেখুন।

এসডি এশিয়া সবসময় বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেম নির্মাণের জন্য কাজ করে আসছে। এসডি এশিয়ার সংগঠকরা বিশ্বাস করেন, বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেম খুব দ্রুত এগুচ্ছে। অনেকের অসাধারণ সব আইডিয়া রয়েছে যার ভবিষ্যত সম্ভাবনা অনেক ভালো। এই ধারণাগুলো অনেক সমস্যার সমাধান করতে পারে, বিশেষত বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে।

দক্ষিণ ও মধ্য এশিয়ার টেকস্টার্সের আঞ্চলিক ব্যবস্থাপক অনুরাগ মালু, স্টার্টআপ উইকেন্ড ঢাকা সম্পর্কে বেশ উৎসাহী। তিনি বলেন, আমি বিশ্বাস করি উদ্যোক্তারা সমৃদ্ধি, চাকরি ও নতুনত্বের মূল ড্রাইভার। উদ্যোক্তা ছাড়া, সম্প্রদায়গুলো তাদের স্থানীয় অর্থনীতিতে এবং বিশ্বের মধ্যে অগ্রসর হতে পারবে না। বাংলাদেশ উদ্যোক্তা খাতে প্রচুর সম্ভাবনা দেখিয়েছে এবং ২০১৭ সালের স্টার্টআপ উইকেন্ডের ফলাফল দেখার জন্য আমি খুবই আগ্রহি।

ইভেন্টটি ফ্যাসিলিটেট করার জন্য নিখিলজেন ভারত থেকে আসছেন। তিনি ভারতে দীর্ঘকালের জন্য স্টার্টআপ উইকেন্ড কমিউনিটির সঙ্গে রয়েছেন। তিনি স্টার্টআপ উইকেন্ড ঢাকার ব্যাপারে খুব উৎসাহী। তিনি আশা করছেন ইভেন্টটি থেকে অনেক সম্ভাবনাময় আইডিয়া আসবে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ০৪, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।