ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডেভেলপার তৈরিতে ২৮২ কোটি টাকা বিনিয়োগ হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৫ ঘণ্টা, মে ৪, ২০১৭
ডেভেলপার তৈরিতে ২৮২ কোটি টাকা বিনিয়োগ হবে জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার বিরতরণী অনুষ্ঠান/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশের তরুণ প্রজন্মকে মোবাইল অ্যাপ্লিকেশনের সঙ্গে সম্পৃক্ত করে সরকার ২৮২ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার (০৪ মে) দুপুরে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউটে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত ‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৬’ প্রদান অনুষ্ঠানে এ কথা জানান প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশীয় বাজার ও আন্তর্জাতিক বাজারে আমাদের তরুণরা যেন মোবাইল অ্যাপ তৈরি করে এগিয়ে যেতে পারে সে লক্ষ্যে আমরা একটি প্রকল্প হাতে নিয়েছি।

এই প্রকল্পের মাধ্যমে দেশে ১০ হাজার ডেভেলপার তৈরি করা হবে। তাদের দিয়ে ৭শ’ মোবাইল গেইম ও ৩শ’ মোবাইল অ্যাপ তৈরি করা হবে। আমাদের ইচ্ছা এই ২৮২ কোটি টাকা বিনিয়োগ করে আগামী ২-৩ বছরের মধ্যে ২ হাজার কোটি টাকার মোবাইল অ্যাপের বাজার তৈরি করা।

তিনি বলেন, এই প্রকল্পের আওতায় আমরা দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে আধুনিক ল্যাব স্থাপন করব। এছাড়া মোবাইল অ্যাপ তৈরি করার ক্ষেত্রে যে সব তরুণরা এগিয়ে আসবেন তাদের বিভিন্নভাবে অর্থ সহায়তাও দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের মোবাইল অ্যাপ তৈরিতে উৎসাহী করতে উপহার হিসেবে দিচ্ছেন।


তরুণদের উদ্দেশে জুনাইদ আহমেদ পলক বলেন, তরুণ ডেভেলপারদের স্বপ্নগুলো বাস্তবায়ন করতে সরকার প্লাটফর্ম হিসেবে কাজ করে চলছে। আপনাদের আমি শুধু বলব আপনারা কোনো দিন নিরাশ হবেন না। আপনারা পরিশ্রম করে যান, সরকার আপনাদের সকল ধরনের সুযোগ-সুবিধা দিতে প্রস্তুত রয়েছে।

পরে প্রতিমন্ত্রী এন্টারটেইনমেন্ট অ্যান্ড লাইফ স্টাইল, বিজনেস এন্ড কমার্স, মিডিয়া অ্যান্ড নিউজ, ট্যুরিজম অ্যান্ড কালচার, এনভায়রনমেন্ট অ্যান্ড হেলথ, ইনক্লুশন অ্যান্ড এমপাওয়ারমেন্ট, লার্নিং অ্যান্ড এডুকেশন এবং গভর্নমেন্ট অ্যান্ড পার্টিসিপেশন ক্যাটাগরিতে ১৬জন অ্যাপ নির্মাতার হাতে পুরস্কার তুলে দেন।

প্রতিটি ক্যাটাগরি থেকে ১ জন চ্যাম্পিয়ন এবং ১ জন রানার্সআপ নির্বাচিত করা হয়। এসব ক্যাটাগরিতে মোবাইল ও ডিজিটাল কনটেন্ট প্রস্তুতকারী কোম্পানি, ব্যক্তি, প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
 
অনুষ্ঠানের জাতীয় পুরস্কার বিজয়ীরা ওয়ার্ল্ড সামিট মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কারের গ্লোবাল প্রতিযোগিতার জন্য সরাসরি মনোনীত হবেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, মে ০৪, ২০১৭
এমএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।