ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইসিটি বিভাগ-ইউএনডিপি’র নেক্সট জেনারেশন চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
আইসিটি বিভাগ-ইউএনডিপি’র নেক্সট জেনারেশন চুক্তি আইসিটি বিভাগ-ইউএনডিপি’র নেক্সট জেনারেশন চুক্তি

ঢাকা: সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) এবং ইউএনডিপি’র মধ্যে নেক্সট জেনারেল চুক্তি (সমঝোতা স্বারক) স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২৬ এপ্রিল) কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
 
আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক চুক্তি স্বাক্ষরের পর বলেন, এ সমঝোতার ফলে জ্ঞানভিত্তিক সমাজ গঠন খুব কাজে দেবে।

এছাড়া জাতীয় এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজিএস) অর্জনে সহায়ক হবে। কেননা, এসডিজিএস অর্জনের জন্য সব ক্ষেত্রেই আইসিটিকে অন্তর্ভুক্ত করতে হবে।
 
সরকারে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার জন্য এ চুক্তিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখবে। অনলাইন প্ল্যাটফরম কাজে লাগিয়ে ইউএনডিপি ও আইসিটি বিভাগ ইতিমধ্যে বেশকিছু প্রজেক্ট হাতে একসঙ্গে কাজ করছে।
 
তিনি আরও বলেন, বাংলাদেশ হচ্ছে বিশ্বে সপ্তম বৃহৎ বাজার। আমরা এটিকে কাজে লাগিয়ে বাংলাদেশকে বিশ্বের আইটি বাজারে পরিণত করতে চাই।
 
এ চুক্তির ফলে দেশের উন্নয়নে নারীদের ভূমিকা রাখার সুযোগ বৃদ্ধি পাবে। এক্ষেত্রে নারীদের শিক্ষা ও কর্মজীবনের উৎসাহ দেওয়ার জন্য ‘গার্লস ইন আইসিটি ডে’ নামে একটি দিবস পালন করা হবে। প্রতিবছর এপ্রিলের চতুর্থ বৃহস্পতিবার এ দিবসটি পালন হয়। এবার হবে ২৭ এপ্রিল।
 
ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী বলেন, উন্নয়ন সমস্যার প্রযুক্তিগত সমাধানে আমরা অনেক কথা বলেছি। এখন কথার পরিবর্তে কাজ শুরু করে দিয়েছি। আইসিটি খাতে উন্নয়নে ইউএনডিপি সব সময় সহায়তা করতে প্রস্তুত রয়েছে।
 
আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুণ অর রশীদ ও সুদীপ্ত মুখার্জী স্ব স্ব সংস্থার পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন।
 
এ সময় অন্যদের সংস্থা দু’টির অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।