ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকার বন্ধু ‘উবার’ এসেছে (ভিডিও)

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
ঢাকার বন্ধু ‘উবার’ এসেছে (ভিডিও) উবার

ঢাকা: দেড়কোটি মানুষের শহর ঢাকার ভালবাসায় সিক্ত মোবাইল অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবা ‘উবার’। এই শহর খুব সহজে সবাইকে আপন করে নেয় এমনটা- বলছে উবার। ঢাকা নিয়ে উবারের একটি ভিডিও চিত্রে তা-ই দেখানো হয়েছে।

উবার কোন শহরে যাত্রা শরুর পর এরকম ভিডিও ছাড়ার রেওয়াজ আছে। সেই ধারাবাকিতায় ভিডিওতে উঠেছে ঢাকার ভোর থেকে রাত অবধি চিত্র।


 
শনিবার (২২ এপ্রিল) দুপুরের দিকে উবার বাংলাদেশের ফেসবুক পেজে ভিডিওটি আপলোড করা হয়।

ভিডিওতে বলা হয়েছে, ঢাকার প্রতিদিনের পথচলায় সঙ্গী হয়েছে উবার।

আর ভিডিওতে দেখা গেছে, ঢাকার ভোরের আলোয় প্রভাত আসার মুহুর্ত। বাবার মোটরসাইকেলে চেপে শিশুর স্কুল যাত্রা। তারপর মানুষের কর্মচঞ্চলতার ভিড়।
 
ড্রোন ক্যামেরায় ধারণ করা ভিডিও চিত্রে উঠে এসেছে, পুরান ঢাকার অলিগলি থেকে উত্তরার বড় সড়কপথ। দেখানো হয়েছে স্বাধীনতার জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের‍ ভাস্কর্য।
 
বলা হয়েছে, ‘হোঁচট খেলেও এই পথচলায় কোনো বিরতি নেই। এই শহরের প্রতিটি পথে পথে লেখা আছে হাসি কান্নার গল্প। ’
 
‘দিনশেষে ‍হাজারো বাতির মিছিলে ঢাকা রঙিন হয়ে যায়। চিরচেনা এই শহর একের পর এক গল্প লিখে যায়। তাইতো আমাদের প্রতিদিনের এই পথচলায় বন্ধুত্বের এই শহরে খুব সহজে সবাইকে আপন করে নেয়। ’

**ডাকলেই হাজির উবার

ফেসবুকের এ ভিডিওতে আরও দেখা গেছে, অপেক্ষারত কেউ একজন মোবাইলফোন থেকে উবারে রিকোয়েস্ট পাঠিয়ে দ্রুত ট্যাক্সি পেয়ে গন্তব্যে পৌঁছার চিত্র।

ক্যালিফোর্নিয়া-ভিত্তিক উবার কোম্পানি সারা পৃথিবীর বড় শহরগুলোতে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। গত বছরের ২২ নভেম্বর রাজধানী ঢাকাতে প্রথমবারের মত উবার ট্যাক্সি সার্ভিস চালু করে।
 
যাত্রার শুরুতে উবার আশা করেছিলো- জনবহুল এ শহরে ট্রাফিক জ্যামের সমস্যা কমাতে ভুমিকা রাখবে তাদের এ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবা। দক্ষিণ এশিয়ায় ঢাকা হচ্ছে তাদের ৩৩তম শহর যেখানে উবার সেবা চালু হয়েছে।  

সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দু‌দিন আগে উবার নিয়ে সাংবা‌দিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন, রাজধানীতে উবারের চলতে কোনো বাধা নেই। ত‌বে স্মাটফোন অ্যাপ ভি‌ত্তিক সেবাগু‌লোকে এক‌টি আইনী কাঠামোতে আনতে ক‌মিটি করে দেওয়া হয়েছে। ক‌মি‌টি কাজ করছে। এর মধ্যে এগু‌লো বন্ধ করে দেওয়ার ফল উল্টো হবে।

**ফার্স্ট উবার রাইড

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৭
এসএ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad