Alexa
ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৪ মে ২০১৭
bangla news

সাইবার হয়রানি মোকাবেলায় নারীদের সচেতনতা জরুরি 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-১৯ ১:২৩:৪০ পিএম
কর্মশালা-ছবি-বাংলানিউজ

কর্মশালা-ছবি-বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: টিনএজ মেয়েরা সাইবার অপরাধের শিকার হচ্ছে বেশি। সাইবার হয়রানি মোকাবেলায় তাদের আরো সচেতন হতে হবে। 

বুধবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক কর্মশালার উদ্বোধনকালে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন। 

‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক কর্মশালার আয়োজন করে সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের আওতাধীন কন্ট্রোলার অব সার্টিফায়িং অথোরিটিজ (সিসিএ)।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর রুপকল্প ২০২১ নির্মাণে ডিজিটাল যোদ্ধা হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। আমরা সেই ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি। শিক্ষার্থীদের সাইবার জগতে নেতৃত্ব দিতে হবে। এজন্য অনেক বেশি সচেতন হতে হবে। 

তিনি বলেন, ইন্টারনেট একসেসের সুবিধা বর্তমানে ষষ্ঠ মৌলিক চাহিদা। এর ব্যবহারে ঝুঁকি থাকবে। তবে এক্ষেত্রে অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনভাবে লেখার পরামর্শ দিয়ে পলক বলেন, বিষয়টি কারো জন্য সম্মানহানীকর কি-না এটি খেয়াল রাখতে হবে। সমস্যায় পড়লে অভিভাবককে জানাতে হবে। অপরের মতের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

এসময় পলক ৪০টি স্কুলে কম্পিউটার ল্যাব করার ঘোষণা দেন।

সিসিএ’র নিয়ন্ত্রক আবুল মনসুর মোহম্মদ সারফ উদ্দীনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান প্রমুখ।

উদ্বোধনী দিনে রাজধানীর ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬ শতাধিক ছাত্রী অংশগ্রহণ করে। অনলাইনে যুক্ত হয়ে কর্মশালায় অংশ নিয়েছে  মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। এ কর্মসূচির আওতায় দেশব্যাপী ৮টি বিভাগের ৪০টি স্কুলের প্রায় ১০ হাজার ছাত্রীকে প্রশিক্ষণ দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৭
এসকেবি/আরআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..