ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কয়েক’শ কোম্পানি বিনিয়োগ করবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কয়েক’শ কোম্পানি বিনিয়োগ করবে

গাজীপুর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ইতোমধ্যে আইসিটি সম্পর্কিত ব্যবসা শুরু করতে ১০ থেকে ১৫টি কোম্পানি চুক্তিবদ্ধ হয়েছে। ২০১৭ সালের মধ্যে ট্রেন স্টেশন চালু হলে এখানে কয়েক’শ কোম্পানি বিনিয়োগ করবে। আগামী ১০ বছরের মধ্যে এই পার্কটি পুরোদমে কাজ শুরু করবে।

সোমবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে নির্মাণাধীন ‘ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টারে’র অগ্রগতি পরিদর্শন করতে এসে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সাল নাগাদ হার্ডওয়্যার, সফটওয়্যার ও সেবা খাতে পাঁচ বিলিয়ন ডলারের আইসিটি রফতানি অর্জন করার লক্ষ্যমাত্রা।

এই সেক্টরে আগামী পাঁচ বছরে ২০ লাখ মানুষের কর্মসংস্থানের যে টার্গেট এতে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, হাইটেক পার্কের প্রাইভেট পাবলিক অংশীদার হিসেবে সামিট এবং ভারতের ইনফিনিটি এবং মালয়েশিয়া-বাংলাদেশের ফাইভার এট হোম ইতোমধ্যে তিন ভবন নির্মাণের কাজ শুরু করেছে। পাশাপাশি আমাদের নিজস্ব অর্থায়নে হাইটেকপার্ক ৩০ হাজার বর্গফুট জায়গা প্রস্তুত করেছে। আশা করছি ২০১৭ সালের মধ্যে প্রায় ২ লাখ বর্গফুট জায়গায় অফিস স্পেসের জন্য বরাদ্দ দেওয়া যাবে। ইতোমধ্যে বিদ্যুৎ, পানির লাইন, রেল স্টেশন, রাস্তাসহ প্রয়োজনীয় অনেক কিছু করা হয়েছে। কালিয়াকৈরের এই হাইটেক পার্কে এক লাখেরও বেশি কর্মসংস্থান হবে।

এর আগে মন্ত্রী পার্কের প্রশাসনিক ভবনের সভাকক্ষে ডাটা সেন্টার নির্মাণের সঙ্গে জড়িত চায়না ও বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।

এসময় উপস্থিত ছিলেন- ডাক, টেলিযোগাযোগ ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ এমপি, প্রকল্প পরিচালক আবু সাঈদ চৌধুরী, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ এমদাদুল হক, বঙ্গবন্ধু হাইটেক সিটির প্রকল্প পরিচালক এএনএম সফিকুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩৩২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
আরএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।