ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্বয়ং চালিত গাড়ি পরীক্ষার অনুমতি পেয়েছে অ্যাপল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
স্বয়ং চালিত গাড়ি পরীক্ষার অনুমতি পেয়েছে অ্যাপল স্বয়ং চালিত গাড়ি পরীক্ষা করবে অ্যাপল

ক্যালিফোর্নিয়াতে স্বয়ং চালিত গাড়ি পরীক্ষা নিরীক্ষা করে দেখার অনুমতি পেয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। আর এই বিষয়টিই এখন গুজবকারীদের নতুনভাবে গুজব ছড়াতে ইন্ধন দিচ্ছে। আবারও তারা বলছে যে, অ্যাপল স্বয়ংচালিত গাড়ি প্রযুক্তি নিয়ে কাজ করছে।

ইতিমধ্যে বিশ্বের নামকরা অনেক প্রতিষ্ঠান এই প্রযুক্তির প্রতি আগ্রহী হওয়ায় জমে উঠেছে সেল্ফ ড্রাইভিক টেকের মাঠ। ‌আশা করা হচ্ছে, এসব কার তারা জনসাধারণের জন্য অবমুক্ত করবে।

আন্তর্জাতিক প্রতিবেদনের তথ্য মতে, অনুমতি সাপেক্ষে তিনটি গাড়িতে ছয়জন চালক সহ পরীক্ষাটি পরিচালনা করতে পারবে অ্যাপল। এজন্য তারা ২০১৫ লেক্সাস আরএক্স৪৫০ এইচ মডেল ব্যবহার করবে।

গত শুক্রবার এই বিবৃতি দেয় ডিপার্টমেন্ট অব মোটর ভিহেকল। যদিও টেক জায়ান্ট বিষয়টি নিয়ে কখনও মুখ খোলেনি যে ইলেকট্রিক কার তৈরির দিকে তারা নজর দিচ্ছে কিনা।  

কিন্তু কয়েক বছরে বেশ কিছু অটো এক্সপার্ট নিয়োগ দেওয়া সেইসাথে এ মুহূর্তের অনুমতির বিষয়টি পুনরায় কোপার্টিনো প্রতিষ্ঠানের সম্ভাব্য এ ধরণের পরিকল্পনার কিছুটা হলেও প্রকাশ্যে আনল। কেননা বহুদিন ধরে এটি গুজব আকারে চলছিল।

এ বিষয়ে থিওডোর অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রেসিডেন্ট ক্রিস থিওডোর বলছেন, অনুমতির অর্থ এটা নয় যে অ্যাপল সত্যিই গাড়ি তৈরি করছে। প্রথম থেকে অটোমোবাইল নিয়ে যেভাবে গুজব হয়েছে তা না হয়ে স্বয়ং চালিত প্রযুক্তির উপযোগী সফটওয়্যার বা হার্ডওয়্যার হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।