ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভিআইপিদের নামে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করছে ফেসবুক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
ভিআইপিদের নামে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করছে ফেসবুক বন্ধ হচ্ছে ফেসবুকের ভুয়া অ্যাকাউন্ট/প্রতীকী ছবি

ঢাকা: অতি গুরুত্বপূর্ণ (ভিআইপি) ব্যক্তিদের ভুয়া ফেসবুক আইডি বন্ধের জন্য কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, ভুয়া আইডিগুলোর বিষয়ে ব্যবস্থা নেওয়া শুরু করেছে কর্তৃপক্ষ।

রোববার (১৬ এপ্রিল) নিজ দফতরে বাংলানিউজকে একথা জানান তিনি।
 
সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শেষে দেশে ফিরে গত ১০ এপ্রিল টেলিযোগাযোগ বিভাগে সংবাদ সম্মেলনে তারানা হালিম জানান, ভিআইপিদের নামে খোলা ভুয়া আইডিগুলো বন্ধের জন্য তালিকা দেওয়া হবে।

    
 
এই তালিকা ফেসবুকের কাছে পাঠনো হয়েছে জানিয়ে তারানা হালিম বলেন, আমাদের এখান থেকে ভিআইপিদের ফেক আইডিগুলোর তালিকা গেছে। ভিআইপিদের ভুয়া আইডির তালিকা অনেক।

আপত্তিকর কনটেন্ট আপলোড করার কারণে গত ১৪ এপ্রিল থেকে কিছু ফেসবুক আইডি বন্ধ করা শুরু করেছে কর্তৃপক্ষ।
 
বাংলাদেশেও অনেক ভুয়া আইডির বিরুদ্ধে ব্যবস্থা (বন্ধ) নেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।
 
তারানা হালিম বলেন, সব ফেক আইডি আমরা নিজেরাও জানি না। বাকিগুলো ওরা নিজ উদ্যোগে (বন্ধ) করছে। আমরা বলেছি অন্য ফেক আইডিগুলোও দেখতে হবে।
 
ফেসবুকের কাছে বাংলাদেশের বিভিন্ন দফতর বা সংস্থার ফোকাল পয়েন্টদের (যোগাযোগের ব্যক্তি) নামের তালিকা পাঠানো হয়েছে বলেও জানান টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।
 
গত ৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুকের ম্যানেজার ট্রাস্ট অ্যান্ড সেফটির (সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়া) সঙ্গে বৈঠক করেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। সেখানে ভিডিও কনফারেন্সে যুক্ত হন পাবলিক পলিসি ডিরেক্টর (ইন্ডিয়া, সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়া)।
 
ওই বৈঠকে বাংলাদেশের জাতীয় সংসদ সদস্যদের ফেসবুক আইডি ভেরিফায়েড করে দেওয়ার জন্যও সমঝোতা হয়।
 
 বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।