ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কম মূল্যে ইন্টারনেট সেবা দিতে উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
কম মূল্যে ইন্টারনেট সেবা দিতে উদ্যোগ

ঢাকা: আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) অপারেটগুলোকে আমদানি মূল্যের থেকে কম মূল্যে ইন্টারনেট সরবরাহ করতে উদ্যোগ নিয়েছে সরকার।
 
 

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) এর কাছ থেকে আইটিসিগুলোকে ব্যান্ডউইডথ কেনার সুযোগ তৈরি করতে বিএসসিসিএল ও বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে।
 
পাশাপাশি গ্রাহক পর্যায়ে কম মূল্যে ইন্টারনেট সেবা দিতে উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।


 
রোববার (১৬ এপ্রিল) সচিবালয়ে নিজ দফতরে তারানা হালিম বাংলানিউজকে বলেন, আইটিসিগুলো প্রতিযোগিতামূলক মূল্যে যেন বিএসসিসিএল থেকে ব্যান্ডউইডথ কিনতে পারে সেজন্য এ উদ্যোগ।
 
তিনি বলেন, কতটা কম দামে আইটিসিগুলোকে ব্যান্ডউইডথ দিতে পারি সেজন্য বিশ্লেষণ করবো। ব্যান্ডউইডথের আমদানি নির্ভরতা কমাতে এ উদ্যোগে নেওয়া হচ্ছে।
 
প্রায় সাড়ে চার বছর ধরে বাংলাদেশের ছয়টি আইটিসি অপারেটর প্রতিবেশী ভারত থেকে ব্যান্ডউইডথ কিনে দেশে সরবরাহ করে আসছে। বিএসসিসিএল থেকে ব্যান্ডউইডথ কেনার সুযোগ থাকলেও সীমাবদ্ধতার কারণে তা হয়নি। আইটিসি অপারেটরগুলো নিজেদের ব্যবহৃত ব্যান্ডউইডথের সর্বোচ্চ ১০ শতাংশ ব্যাকআপ হিসেবে বিটিআরসির অনুমতি সাপেক্ষে বিএসসিসিএল থেকে সরাসরি ব্যান্ডউইডথ ক্রয় করতে পারে।
 
বর্তমানে বিএসসিসিএল তাদের ৩০০ জিবিপিএস-এর মধ্যে ২১২ জিবিপিএস দেশের বাজারে সরবরাহ করে আসছে।
 
দ্বিতীয় সাবমেরিন কেবলে আগামী মাস থেকে ২০০ জিবিপিএস ব্যান্ডউইডথ যোগ হবে জানিয়ে তারানা হালিম বলেন, তখন বিএসসিসিএলের হাতে ব্যান্ডউইডথ ২৯০ যোগ হবে। তিনি বলেন, এটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।
 
প্রধানমন্ত্রী আগামী মাসে দ্বিতীয় সাবমেরিন কেবল উদ্বোধন করবেন বলে আশা করেন তারানা হালিম।  
 
আইটিসি আপারেটরগুলো আমদানি করে ২০০ জিবিপিএসের (গিগাবাইট পার সেকেন্ড) বেশি ব্যান্ডউইডথ সরবরাহ করছে। একক কোনো আইটিসি অপারেটর দুই থেকে তিন জিবিপিএসের বেশি ব্যান্ডউইডথ বিএসসিসিএল থেকে কিনতে পারে না।
 
আইটিসিগুলোর ব্যান্ডউইডথ কেনার এ সীমারেখা উঠিয়ে দিলে বিএসসিসিএলের ব্যান্ডউইডথ বিক্রি হওয়ায় সরকারের আয় বাড়বে বলেও মনে করেন তারানা হালিম।
 
তারানা হালিম বলেন, গ্রাহক পর্যায়ে কম মূল্যে ইন্টারনেট সেবা দিতে বিটিআরসিকে চিঠি দিচ্ছি। দাম কমাতে কী ব্যবস্থা নেওয়া যেতে পারে সেজন্য।
 
“ইন্ড ইউজার লেভেলে যেন দাম কিছুটা হলেও কমাতে পারি। মধ্যসত্বভোগীর দৌরাত্ম্য কমাতে চাই,” বলেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী।
 
২৭ হাজার টাকা থেকে কমিয়ে বর্তমানে মাত্র ৬২৫ টাকা করায় আইআইজিগুলো এক জিপিপিএস ব্যান্ডউইডথ ইন্টারনেট কিনতে পারছে বলে জানান তারানা হালিম।
 
বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।