ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইল ফোনে ইন্টারনেটের জনপ্রিয়তায়, জনপ্রিয় হচ্ছে অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৭
মোবাইল ফোনে ইন্টারনেটের জনপ্রিয়তায়, জনপ্রিয় হচ্ছে অ্যাপ ‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭’ উপলক্ষে সংবাদ সম্মেলন

বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় ও অপরিহার্য যোগাযোগ মাধ্যম হচ্ছে ‘মোবাইল ফোন’। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে মোট মোবাইল নিবন্ধনকারীর সংখ্যা ১২৯.৫৮ মিলিয়ন। মোবাইল ফোনকে যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহার করার পাশাপাশি এর বিভিন্ন অ্যাপ্লিকেশনের ব্যবহারও বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠেছে।

বর্তমানে প্রায় ২ বিলিয়ন মানুষ মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করছে। বিশ্বে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সাথে সাথে বাংলাদেশেও এর সুদূরপ্রসারী প্রভাব পড়েছে।

তার প্রধান কারণ মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের জনপ্রিয়তা।

বিটিআরসি’র তথ্য মতে, বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬৩ মিলিয়ন এর বেশি।

‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭’ উপলক্ষে বুধবার (১২ এপ্রিল ২০১৭) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উপস্থিত অন্যদের মধ্যে ছিলেন আইসিটি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার ও বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান।

দেশীয় প্রতিষ্ঠান কর্তৃক নির্মিত সেরা মোবাইল কনটেন্ট ও উদ্ভাবনী মোবাইল অ্যাপ্লিকেশনের প্রাপ্য স্বীকৃতি প্রদানই এই আয়োজনের মূল উদ্দেশ্য।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের তরুণ প্রজন্মকে মোবাইল অ্যাপ্লিকেশনের সাথে সম্পৃক্ত করে সারা বিশ্বের বিলিয়ন ডলারের মোবাইল অ্যাপের বাজারে প্রবেশ করানোর লক্ষ্যে তাদের উৎসাহ ও সহায়তা দিতে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে ‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭’।

সরকারের আইসিটি বিভাগ ও ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ড এর যৌথ উদ্যোগে আয়োজিত প্রতিযোগিতামূলক এই অনুষ্ঠানে বিজয়ীরা ওয়ার্ল্ড সামিট মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কারের গ্লোবাল প্রতিযোগিতার জন্য সরাসরি মনোনীত হবেন।

এই প্রতিযোগিতার সহযোগী হিসেবে রয়েছে গুগল ডেভেলপার গ্রুপ সোনারগাঁও এবং গুগল ডেভেলপার গ্রুপ বাংলা।

উল্লেখ্য, পতিযোগিতায় অংশ নিতে আগামী ১৯ এপ্রিলের মধ্যে আবেদন করতে হবে। নিবন্ধন ও মনোনয়ন জমা দেয়ার জন্য http://appaward.ictd.gov.bd/ এই লিংকে প্রবেশ করতে হবে।

গত ৩ মার্চ হতে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আহবান জনানো হয়। বিশেষকরে এতে উদ্ভাবনমূলক প্রকল্প আশা করা হচ্ছে। এ পর্যন্ত ৮টি ক্যাটাগরিতে সর্বমোট ২৯৩ টি অ্যাপ জমা পড়েছে।   ক্যাটাগরিগুলো হচ্ছে Entertainment & Life Style, Business & Commerce, Media & News, Tourism & Culture, Environment &Health, Inclusion & Empowerment, Learning & Education, Government & Participation।  

প্রতিটি ক্যাটাগরি হতে ৩ জন করে মোট ২৪ জন অ্যাপ নির্মাতাকে পুরস্কৃত করা হবে। এসব ক্যাটাগরিতে মোবাইল ও ডিজিটাল কনটেন্ট প্রস্তুতকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের অংশগ্রহণের সুযোগ রয়েছে।

আগামী ৪ মে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন  মিলনায়তনে ‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।