ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রোগ্রামিং কনটেস্টে বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ষ্ঠ ডিআইইউ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
প্রোগ্রামিং কনটেস্টে বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ষ্ঠ ডিআইইউ যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েবসাইট উরি অনলাইন জাজ

যুক্তরাষ্ট্রের উরি অনলাইন জাজ কর্তৃক প্রকাশিত বিশ্বের মর্যাদাপূর্ণ প্রফেশনাল কম্পিউটার প্রোগ্রামিং সমাধান সূচকে সারা পৃথিবীর মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

সম্প্রতি উরি অনলাইন জাজ ওয়েবসাইটে  ‘প্রোগ্রামিং কনটেস্ট র‌্যাংকিংয়ের’ এ তথ্য প্রকাশ করা হয়। এতে বিশ্ববিদ্যালয়টির ১১ হাজার ৬৫ জন শিক্ষার্থী ও প্রোগ্রাম সমাধানকারীরা ৩৯ হাজার ৮১৮টি  সমস্যা সমাধানের মাধ্যমে বিশ্বতালিকায় সেরা দশের মধ্যে উঠে এসেছে।

এই তালিকায় বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৭তম অবস্থানে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) রয়েছে ১০২তম অবস্থানে।    

‌এই কৃতিত্বে ডিআইইউ’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সৈয়দ আক্তার হোসেন তার প্রতিক্রিয়ায় বলেন, প্রতিষ্ঠার পর থেকেই  প্রতিটি সেমিস্টারে আন্তঃবিভাগীয় প্রোগ্রামিং কনটেস্ট ও টেক-অফ প্রতিযোগিতার পাশাপাশি জাতীয় ও আন্তঃ বিশ^বিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, এসিএম আইসিপিসি নিয়মিতভাবে আয়োজন এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে ডিআইইউ।  

এসব প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে ও নিয়মিত চার্চর ফলে শিক্ষার্থীরা নিজেদের  প্রোগ্রামিং দক্ষতা বাড়াতে সক্ষম হয়।

ওয়েবসাইটটি থেকে আরো জানা যায়, এই তালিকায় প্রথম থেকে পঞ্চম পর্যন্ত পাঁচটি শীর্ষ অবস্থান দখলে রেখেছে ব্রাজিলের পাঁচটি বিশ্ববিদ্যালয়।

প্রথম অবস্থানে রয়েছে ইউনিভার্সিটি ফেডারেল দ্য ইতাজুবা, দ্বিতীয় ইন্সটিটিউট ন্যাশনাল দ্য টেলিকমিউনিকেশন, তৃতীয় ইউনিভার্সিটি ফেডারেল দ্য ইউবারল্যানডিয়া, চতুর্থ ফেডারেল ইন্সটিটিউট অব এডুকেশন, সায়েন্স অ্যন্ড টেকনোলজি এবং পঞ্চম অবস্থানে রযেছে ইউনিভার্সিটি দ্য রিজিওনাল ইন্টিগ্রাডা।

এদিকে বাংলাদেশের শিক্ষার্থীদের মাধ্যমে বিশ্বদরবারে দেশের মুখ আরো একবার উজ্জ্বল হলো এবং শিক্ষার্থীদের দক্ষতা প্রতিফলিত হলা উরি অনলাইন জাজ প্রোগ্রামিং র‌্যাংকিংয়ে বলছেন বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।