ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নতুন স্টার্টআপ ব্যাচ অানলো গ্রামীণফোন অ্যাকসেলেরেটর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
নতুন স্টার্টআপ ব্যাচ অানলো গ্রামীণফোন অ্যাকসেলেরেটর নতুন স্টার্টআপ ব্যাচ অানলো গ্রামীণফোন অ্যাকসেলেরেটর

ঢাকা: নতুন স্টার্টআপ ব্যাচের উদ্বোধন করলো গ্রামীণফোন অ্যাকসেলেরেটর। এটাকে তৃতীয় ব্যাচের যাত্রা শুরু হিসেবে উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে চার মাসব্যাপী জিপি অ্যাকসেলেরেটরের পথচলা শুরু হলো। যেখানে তরুণ উদ্ভাবক ও উদ্যোক্তাদের স্টার্টআপকে সহায়তা দেবে গ্রামীণফোন।

বুধবার (২৯ মার্চ) বিকেলে জিপি হাউজে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে মনোনীত ৬টি স্টার্টআপ ইকোসিস্টেমের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়।  
 
৬শ’ আবেদন থেকে বাছাই করে সরাসরি সাক্ষাতকার এবং উপস্থাপনা পর্বের পর ৬টি স্টার্টআপ উপস্থাপন করে গ্রামীণফোন অ্যাকসেলেরেটর।


 
এর মধ্যে ৫টি স্টার্টআপ ব্যবসা শুরুর প্রাথমিক বিনিয়োগ হিসেবে ১১ লাখ টাকা, জিপি হাউজে কাজ করার সুযোগ পাবে। এছাড়া তাদের ব্যবসার পরিসীমা ও সময়কাল বৃদ্ধিতে প্রাসঙ্গিক শিল্পখাতের সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগের সুবিধা পাবে।
 
স্টার্টআপগুলোকে বিনিয়োগযোগ্য ও বিস্তৃতি ঘটানোর সুযোগদানের মাধ্যমে টেকসই ব্যবসায়িক মডেল নির্মাণের সুযোগ করে দেওয়া হবে।
 
জিপি হাউজে অ্যাকসেলেরেটরের নতুন ব্যাচকে স্বাগত জানিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার বি ফারবাগ বলেন, তরুণ উদ্ভাবক ও উদ্যোক্তাদের সহায়তা করার প্লাটফর্ম গ্রামীণফোন অ্যাকসেলেরেটর।
 
গ্রামীণফোনের হেড অব ট্রান্সফরমেশন কাজী মাহবুব বলেন, জিপি অ্যাকসেলেরেটর তরুণ উদ্যোক্তাদের জন্য একটি ইকোসিস্টেম তৈরিতে কাজ করছে। যা এ ধরনের সেবার উন্নয়নকে উৎসাহিত ও অনুপ্রাণিত করবে।
জিপি অ্যাকসেলেরেটর-এর প্রধান মিনহাজ আনোয়ার বলেন, অ্যাকসেলেরেটরের তৃতীয় ব্যাচে পাঁচটি এবং অতিরিক্ত আরও একটি স্টার্টআপের একদম নতুন ব্যাচকে স্বাগত জানাতে পেরে আমরা আনন্দিত। এ স্টার্টআপগুলো বাংলাদেশের কোটি মানুষের জীবন সহজ, নিরাপদ ও আরও উত্তেজনাপূর্ণ করে তুলবে। ।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে ৬টি স্টার্টআপ উপস্থাপন করে গ্রামীণফোন অ্যাকসেলেরেটর- ছবি: ডিএইচ বাদল জিপি অ্যাকসেলেরেটর-এর তৃতীয় ব্যাচের স্টার্টআপ গুলো হলো- ক্রাউডওয়্যার, জোলপি ইলেকট্রনিক্স, ডক্টরই-ডটকম, ব্যাংকক স্পেয়ার বিডি, মাইক্রোটেক এবং বাড়িকই ক্রাউডওয়ারের সফটওয়ার ব্যবহার করে গ্রাহকরা বিভিন্ন কাজ পোস্ট করতে পারবেন। যা পরে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ছোট কা‍জে বিভক্ত হয়ে যাবে ও যোগ্য কন্ট্রিবিউটরদের কাছে পৌঁছে যাবে। কন্ট্রিবিউটররা এসব কাজ মোবাইল অ্যাপের মাধ্যমে সমাধান করবে এবং মোবাইল মানি বা এয়ারটাইমের মাধ্যমে তাদের পারিশ্রমিক গ্রহণ করতে পারবে। ক্রাউডওয়্যার পরবর্তীতে সব ছোট কাজগুলো একত্রিত করে গ্রাহকদের কাছে পৌঁছে দেবে।

জোলপি ইলেকট্রনিক্স আইওটি ও স্মার্ট হোম ইলেকট্রনিক্স পণ্যকে দ্রুত পরীক্ষামূলক পর্যায়ে নিয়ে এসে একটি বৈশ্বিক ব্র্যান্ড তৈরিতে সহায়তা করবে জোলপি ইলেকট্রনিক্স।
 
ডক্টরইডটকম স্বয়ক্রিয়ভাবে রোগী ও চিকিৎসকদের যোগাযোগ স্থাপনে সহায়ক হবে। এ স্টার্টআপের মূল উদ্দেশ্য হলো  রোগীদের তথ্য সংগ্রহ করতে, কল করতে টেক্সট পাঠাতে এবং তাদের অবহিত করতে পারবে।

ব্যাংকক স্পেয়ার বিডি একটি ফিন্যান্সিয়াল প্লার্টফম যার মাধ্যমে কোন নির্দিষ্ট ব্যক্তি ব্যাংকিং সেবা নেওয়ার আগে দেশের বিভিন্ন ব্যাংকের চলতি মুদ্রা বিনিময় হারসহ অন্যান্য সুবিধা সর্ম্পকে জেনে নিতে পারবেন।
 
মাইক্রোটেক হলো শিশুদের খেলার ছলে যেকোনো কিছু শেখার অগমেন্টেড রিয়ালিটি অ্যাপ্লিকেশন ‘নীলিমার বায়োস্কোপ’। এ অ্যাপ ব্যবহার করে যেকেউ বইয়ের ডিভাইসটি ধরে বইয়ের চরিত্রগুলোকে থ্রিডি আকারে দেখার সঙ্গে সঙ্গে লেখা পড়তে পারবেন।
 
‍বাড়িকই হলো দেশের বিভিন্ন এলাকা বা অঞ্চলের ঠিকানা ডিজিটালকরণের লক্ষ্যে বাড়িকই প্লাটফর্ম তৈরি করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৭
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।