ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকা আঞ্চলিক পর্বে দিনভর প্রোগ্রামিংয়ের আনন্দ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
ঢাকা আঞ্চলিক পর্বে দিনভর প্রোগ্রামিংয়ের আনন্দ ঢাকার আঞ্চলিক পর্বে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা

কম্পিউটার হ্যাক হলে কী করতে হয়? কীভাবে সহজে প্রোগ্রামিং শেখা যায়? প্রোগ্রামিংয়ের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ কতদূর এগোলো? গ্রামের শিক্ষার্থীদের কীভাবে প্রোগ্রামিংয়ে যুক্ত করা যায়? এরকম নানা বুদ্ধিউদ্দীপক ও মজার সব প্রশ্নের উত্তর দিয়েছেন হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার ঢাকা মহানগর আঞ্চলিক পর্বের শিক্ষকগণ।

তাদের প্রতিটি প্রশ্নের উত্তর শিক্ষার্থীদের নতুন নতুন প্রশ্ন করতে অনুপ্রাণিতও করেছে।

দেশের হাইস্কুল শিক্ষার্থীদের প্রোগামিংয়ের প্রতি আগ্রহ এবং তাদের দক্ষতা বাড়াতে সরকারের আইসিটি বিভাগ দেশব্যাপী বড় বড় অঞ্চলগুলোতে কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক এ আয়োজন করে।

২৪ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)-তে ঢাকা অঞ্চলের এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এদিন সকালে বেলুন উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আ আ ম শ আরেফিন সিদ্দিক। এ সময় তিনি শিক্ষার্থীদের কম্পিউটারে দক্ষতা বাড়ানোর পাশাপাশি মানবিক গুণাবলীতে ঋদ্ধ হওয়ার আহবান জানান। তিনি বলেন, মানুষে মানুষে বিচ্ছিন্নতা বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে হানাহানি বেড়ে যাচ্ছে। নতুন প্রজন্মকে এ ব্যাপারে আরও সতর্ক হতে হবে। উদ্বোধনী পর্বে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহা্মদ কায়কোবাদ, আইসিটি বিভাগের উপ-সচিব মাহবুবে পান্ন ও আইআইটির পরিজালক অধ্যাপক মুহাইমনুস সাকিব।

এছাড়া দিনভর নানান আয়োজনে উপস্থিত হয়েছিলেন আইআইটি‘র ড. জেরিনা বেগম, ড. শরিফুল ইসলাম, ড. মইনুল হোসেন, সাঈদ সিদ্দিক আয়োজনের সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষক হাসনাইন হেইকেল প্রমূখ।  

আইসিটি কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতা শেষে মোট ১০০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীরা আগামী ৭ এপ্রিল ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠেয় জাতীয় পর্বে অংশ নেবে।       

উল্লেখ্য, দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় ও তাদের দক্ষতা বাড়ানোর জন্য সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ তৃতীয়বারের মতো জাতীয় হাইস্কুল আইসিটি কুইজ ও প্রোগ্রমিং প্রতিযোগিতার আয়োজন করেছে। ১৬টি আঞ্চলিক ও ৩টি উপজেলা পর্যায়ের বিজয়ীরা ঢাকায় জাতীয় পর্যায়ে অংশ নেবে। এরপর ধারাবাহিক নির্বাচনের মাধ্যমে ইরানের তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের সদস্যদের নির্বাচন করা হবে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী হিসাবে এবং কোড মার্শাল  জাজিং প্ল্যাটফর্ম হিসাবে ব্যহৃত হচ্ছে।  
   
আগামী ২৭ মার্চ বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেটে যথাক্রমে কুমিল্লা ও সিলেট অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

একইদিন চট্টগ্রামের আরোয়ারা উপজেলায় অনুষ্ঠিত হবে আনোয়ারা উপজেলা পর্ব। প্রতিযোগিতার সময়সূচি www.nhspc.org এই ওয়েবসাইট ও https://www.facebook.com/nhspcbd/  ফেসবুক পেজ থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।