ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক মেসেঞ্জারে মেনশন, রিয়াকশন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
ফেসবুক মেসেঞ্জারে মেনশন, রিয়াকশন ফেসবুক মেসেঞ্জারে মেনশন, রিয়াকশন

মেসেঞ্জার অ্যাপলিকেশনের জন্য চূড়ান্তরুপে নতুন দুইটি ফিচার চালু করল সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। যার একটি মেনশন, অন্যটি রিয়াকশন।

মেনশন ফিচারটি মূলত ব্যবহারকারীদের গ্রুপ চ্যাটের ক্ষেত্রে যে বিভ্রান্তি থাকে তা দূর করতে সাহায্য করবে। অর্থাৱ এর মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তিকে ট্যাগ করা যাবে।

সংবাদমাধ্যম সূত্র মতে, সোশ্যাল জায়ান্টের এই হালনাগাদ হওয়া মেসেঞ্জার বিশ্বব্যাপী অবমুক্ত করা হচ্ছে। প্রথমত এটি পরীক্ষামূলকভাবে ছিল।

প্রযুক্তি বিষয়ক এক প্রতিবেদনে ফেসবুকের এই কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে, মেনশন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা একটি গ্রুপের কোনো নির্দিষ্ট বন্ধুকে ট্যাগ করে তার কাছেই কোনো বার্তা প্রেরণ করতে পারবে। এজন্য শুধু অ্যাড দ্য রেট সাইনটি টাইপ করে ব্যক্তির নাম দিতে হবে। এরপর সেই নাম তাৱক্ষণিকভাবে প্রতীয়মান হবে। যার মানে নাম যুক্ত সেই ব্যক্তিই বার্তার মাধ্যমে অবহিত হয়েছেন।

এছাড়া মেসেঞ্জারের জন্য ফেসবুক প্রবর্তিত নিউজ ফিড রিয়াকশন যেটা ব্যবহারকারীকে খুব সহজ পদ্ধতিতে ইমোজি যোগ করে নির্দিষ্ট মেসেজের তাৎক্ষণিক উত্তর দিতে সমর্থন দেবে।

আর এই কাজটি করার ফলে ব্যবহারকারী বেশ সহজভাবে নির্দিষ্ট কোনো মেসেজ সম্পর্কে সম্মতি, অসম্মতি কিংবা মনের ইচ্ছাটা প্রকাশ করতে পারবেন। এতে সচরাচর ইমোজির মতো বিভিন্ন রকমের ইমোজি রয়েছে।

এই ফিচারটি ব্যবহার করতে চাইলে কোনো মেসেজ খুলে তা ধরে থাকতে হবে রিয়াকশন ম্যানুর অপেক্ষায়। এরপর প্রদর্শিত ম্যানুবার থেকে তৎক্ষণাত ইমোজি নির্বাচন করতে হবে।

বলা হচ্ছে যে, ব্যবহারকারীরা রিয়াকশন পর্যায়ক্রমে চ্যাটের ক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

ফেসবুকের এই রিয়াকশন আইওএস ১০’র আইমেসেজের ট্যাপব্যাক রিয়াকশনের মতো যেটি গত সেপ্টেম্বর ব্যবহারকারীদের জন্য প্রকাশ করে অ্যাপল। এছাড়াও এটি স্ল্যাকের দীর্ঘ দিনের ইমোজি রিয়াকশন সিলেক্টরের মতো।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।