ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যামাজনের অ্যালেক্সা যুক্ত হচ্ছে মেইট ৯’এ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
অ্যামাজনের অ্যালেক্সা যুক্ত হচ্ছে মেইট ৯’এ অ্যামাজনের ভয়েস অ্যাসিসটেন্ট অ্যালেক্সা

মোবাইল ফোন ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে সহজতর করতে বর্তমানে বিশ্বজুড়ে জনপ্রিয় একটি সেবার নাম ভয়েস অ্যাসিস্টেন্ট সেবা।

তাই তো বিশ্বের বড় বড় সব মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো নিজেদের মোবাইলে এই সেবা যুক্ত করতে মরিয়া। তারই অংশ হিসেবে বিশ্বের তৃতীয় বৃহৎ মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে তাদের আসন্ন মোবাইল ফোনে যুক্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের জনপ্রিয় ভয়েস অ্যাসিসটেন্ট সেবা অ্যালেক্সা।

চলতি বছরের জানুয়ারীতে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কনজিউমারস ইলেক্ট্রনিক শো’তে চীনের এই প্রযুক্তি প্রতিষ্ঠান প্রথম তাদের মোবাইলে অ্যালেক্সা সেবা যুক্ত করার ঘোষণা দেয়।

তবে এ সেবা প্রথমত শুধু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য অবমুক্ত করা হচ্ছে। পর্যায়ক্রমে তা বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারীদের জন্য অবমুক্ত করা হবে বলে জানিয়েছে হুয়াইয়ে।

আর এই সেবা এখন পাওয়া যাবে শুধুমাত্র ব্র্যান্ডটির ফ্ল্যাগশিপ ফোন মেইট ৯ মডেলে।

প্রসঙ্গত, হুয়াওয়ের মোবাইলে ভয়েস অ্যাসিসটেন্ট সেবা যুক্ত হওয়ার আগে থেকেই অন্যান্য প্রতিদ্বন্দী প্রতিষ্ঠানগুলো নিজেদের ফোনে এই সেবা যুক্ত করে। উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলোর সেবার তালিকায় রয়েছে অ্যাপেলের সিরি, গুগলের ‘ওকে গুগল’ বা ‘গুগল নাউ’।

এদিকে স্যামসাংও তাদের ফোনের নিজস্ব ভয়েস অ্যাসিসটেন্ট সেবা ‘বিক্সবি’ নিয়ে আসার ঘোষণা দিয়েছে, যা খুব শীঘ্রই প্রযুক্তি দুনিয়ার মানুষের নাগালে আসছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৭
টিএস/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad