ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভয়েস অ্যাসিসটেন্ট সেবায় আসছে ‘বিক্সবি’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৪ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
ভয়েস অ্যাসিসটেন্ট সেবায় আসছে ‘বিক্সবি’ ভয়েস অ্যাসিসটেন্ট বিক্সবি

গ্যালাক্সি এস৮ স্যামসাং’র তৈরি বহুল প্রত্যাশার একটি ফ্ল্যাগশিপ। দেখা দেবে দেবে করে অপেক্ষায় প্রযুক্তি অঙ্গণ। আর অপেক্ষা নয়, কাঙ্খিত সেই দিনটি প্রায় নিকটে।

কিন্তু বিশেষ এই মুহূর্তে বেরিয়ে এসেছে বিশেষ আরেকটি খবর। ‘গ্যালাক্সি এস৮’র অবমুক্তিকে সামনে রেখে প্রকাশিত খবরটি হলো বিক্সবি নামের একটি ভার্চূয়াল অ্যাসিসটেন্ট উন্মোচন করবে স্যামসাং।

যার মাধ্যমে ব্যবহারকারীরা শুধু এর টাচ কমান্ডগুলোকে ব্যবহার করে অধিকাংশ কাজ সম্পন্ন করতে পারবেন, দাবি প্রতিষ্ঠানের।

তাই এই দিনটিতে একইসাথে বড় দুটি ঘোষণা আসছে স্যামসাংয়ের পক্ষে থেকে। আর গ্যালাক্সি এস৮’র মাধ্যমেই বিক্সবি‘র ভয়েস অ্যাসিসটেন্টের বাজারে অভিষেক হচ্ছে বলে মনে করা হচ্ছে।

বর্তমানে আলোচিত গ্যালাক্সি এস৮ সম্পর্কে বহু গুজব, ফাঁস হওয়া তথ্য, নানা প্রতিবেদন এবং ফ্ল্যাগশিপ ডিভাইসটি কি বৈশিষ্ট্য নিয়ে আসছে এসবের মধ্যে দিন পার করছে উৎসুকরা।

কিন্তু প্রতিষ্ঠানটির ভয়েস দ্বারা পরিচালিত নিজস্ব ডিজিটাল অ্যাসিসটেন্ট বিক্সবি নিয়ে এবার প্রায় প্রতিটি প্রতিবেদনে একই ধরণের কথা আসবে এমন মনে করছেন আলোচকরা।

জানা গেছে, বিক্সবি’কে আনুষ্ঠানিক কার্যক্রমের আওতায় নিয়ে আসা হয়েছে এবং স্যামসাং’র দাবি এটা মোবাইল ফোনে নতুন এক পদ্ধতির মাধ্যমে পারস্পরিক ক্রিয়া করবে।

বিজিআর নামের একটি ওয়েবসাইট স্যামসাং’র বিবৃতি দিয়ে বলছে, বিক্সবি হলো স্যামসাংয়ের প্রচেষ্টার চলমান ফল যা যন্ত্রকে শেখানোর জন্য এবং মানুষের সাথে খাপ খাইয়ে নেওয়ার লক্ষ্যে করা হয়েছে।

একই প্রতিবেদনে এর ইউজার ইন্টারফেস ডিজাইনের মূল অংশের জন্য আর্টিফিসিয়েল ইন্টিলিজেন্স ব্যবহার এবং লার্নিং কনসেপ্টগুলোর ক্ষমতা আরো বৃদ্ধি করার কথাও বলা হয়েছে।

যেটাইহোক, ভয়েস অ্যাসিসটেন্ট সেবার বাজার বেশ জমজমাট। এখানে অ্যাপলের সিরি, গুগল অ্যাসিসটেন্ট, মাইক্রোসফট কর্টনা এবং অ্যামাজনের অ্যালেক্সার মতো শীর্ষ প্রতিষ্ঠানের সেবা রয়েছে। তাই বিক্সবিকে এই বাজারের জন্য কতোটা প্রস্ত্তত করেছে স্যামসাং তা সময়ই বলে দেবে।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মার্চ ২২, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।